Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বৈধ ওমরাহ এজেন্সির তালিকা করছে সরকার

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ৪, ২০২০, ০৪:২৭ পিএম


বৈধ ওমরাহ এজেন্সির তালিকা করছে সরকার

২০২০-২০২১ সালে (১৪৪২ হিজরি) ওমরাহ কার্যক্রমে অংশ নিতে আগ্রহী বৈধ এজেন্সিগুলোর তালিকা করছে সরকার। এজন্য ১৫ নভেম্বরের মধ্যে ধর্ম মন্ত্রণালয়ের সচিব বরাবর নিজস্ব প্যাডে প্রয়োজনীয় কাগজসহ আবেদন করতে হবে।

বুধবার (৪ নভেম্বর) ধর্ম মন্ত্রণালয়ের ওমরাহ শাখার সিনিয়র সহকারী সচিব মো. আমিনুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ‌্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এরই মধ্যে যেসব ওমরাহ এজেন্সির নবায়নের মেয়াদ উত্তীর্ণ হয়েছে বা ৩১ ডিসেম্বর অথবা নিকটবর্তী সময় উত্তীর্ণ হবে, তাদের নবায়ন ফি, ১৫ শতাংশ ভ্যাট ও অন্যান্য কাগজসহ আবেদন করতে হবে।

আবেদনপত্রের সঙ্গে যেসব প্রয়োজনীয় কাগজ সংযুক্ত করতে হবে- হালনাগাদ ট্রাভেল লাইসেন্সের সত্যায়িত ফটোকপি, ২০১৯-২০/২০২০-২১ অর্থবছরের হালনাগাদ ট্রেড লাইসেন্সের সত্যায়িত ফটোকপি, ২০১৯-২০/২০২০-২১ অর্থবছরের হালনাগাদ/পরিশোধিত আয়কর সনদের সত্যায়িত ফটোকপি, চলমান ওমরাহ লাইসেন্সের সত্যায়িত ফটোকপি, হালনাগাদ আইএটিএ সনদের সত্যায়িত ফটোকপি, বিগত সময়ে শাস্তিপ্রাপ্ত হলে সে সংক্রান্ত তথ্য (বর্তমান অবস্থাসহ), গত বছরে ওমরাহ কার্যক্রম পরিচালনা করলে সৌদি সিস্টেম থেকে পাওয়া প্রতিবেদনের প্রিন্ট কপি, গত বছরে সৌদি আরবে যে কোম্পানির সঙ্গে চুক্তি হয়েছিল সে কোম্পানির ছাড়পত্র নিয়ে ছাড়পত্রের আরবি প্রিন্ট কপি এবং সঙ্গে সেই প্রিন্ট কপির ইংরেজি অনুবাদের কপি।

নবায়ন ফি বাবদ ২৫ হাজার টাকা করে পরবর্তী তিন বছরের জন্য মোট ৭৫ হাজার টাকা (১-৩৫০১-০০০১-১৮৫৪ কোডে) এবং ১৫ শতাংশ হারে ভ্যাট বাবদ ১১ হাজার ২৫০ টাকা (১-১১৩৩-০০১০-০৩১১ কোডে) ট্রেজারি চালানের মাধ্যমে সরকারি কোষাগারে জমা দিতে হবে।

এদিকে ২০১২ থেকে ২০১৫ সালের মধ্যে যেসব ওমরাহ এজেন্সি লাইসেন্স পেয়েছে, তারা ওই সময়ের মধ্যে ভ্যাট বাবদ ৯ হাজার টাকা এর আগে না দিলে ১১১৩৩-০০১০-০৩১১ কোডে বর্ণিত অর্থ ট্রেজারি চালানের মাধ্যমে জমা দিয়ে চালানের মূলকপি দাখিল করতে হবে।

ঠিকানা পরিবর্তন হলে (প্রযোজ্য ক্ষেত্রে) তার অনুমোদনের কপি জমা দিতে হবে। জামানত হিসেবে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বরাবর এফডিআর দিতে হবে এবং তা সচল/কার্যকর রয়েছে মর্মে সংশ্লিষ্ট ব্যাংকের প্রত্যয়নপত্র থাকতে হবে। চলমান ওমরাহ লাইসেন্সের মূলকপি (শুধু নবায়নের ক্ষেত্রে) সংযুক্ত ছকে বর্ণিত তথ্য পূরণ করতে হবে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় থেকে কোনো কারণে ওমরাহ এজেন্সির ট্রাভেল সনদ বাতিল করা হলে ধর্ম মন্ত্রণালয় থেকেও সেই এজেন্সির লাইসেন্স স্বয়ংক্রিয়ভাবে বাতিল হবে।

আমারসংবাদ/জেডআই