Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

সংস্কার হচ্ছে কাবার দরজা

এপ্রিল ৯, ২০১৫, ১১:০৯ এএম


সংস্কার হচ্ছে কাবার দরজা

 কাবা শরিফের দরজা সংস্কার এবং প্রতিস্থাপনে মোট এক কোটি ৩৪ লাখ রিয়াল ব্যয় হবে বলে ধারণা করা হচ্ছে। পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সি অব দ্য অ্যাফেয়ার্স এ কথা জানিয়েছেন।

মক্কার একটি দৈনিকে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে সৌদি গেজেট জানিয়েছে, কাবা শরিফের দরজা সর্বপ্রথম সংস্কার করা হয় ১৯৪৪ সালে বাদশাহ আবদুল আজিজের শাসনামলে। এর দ্বিতীয় সংস্কার কাজ হয় বাদশাহ খালিদ ও বাদশাহ ফাহাদের আমলে। ১৯৭৭ সালে বাদশাহ খালিদ কাবায় প্রার্থনা করতে গিয়ে দরজার নিচের অংশে একাধিক দাগ লক্ষ্য করেন। তাৎক্ষণিকভাবে তিনি দরজাটি পুনঃনির্মাণের আদেশ দেন। এছাড়া তোবা দরজাটি কাবার ভেতরে স্থাপন এবং স্বর্ণের একটি প্রলেপ দিয়ে বাঁধানোর নির্দেশ দেন বাদশাহ খালিদ। পরে বাদশাহ ফাহাদ এ প্রকল্পটি তত্ত্বাবধান করেন এবং তার শাসনামলে কাজটি সম্পন্ন করেন।

প্রতিবেদনে বলা হয়, কাবা’র দরজাটি বাদশাহ আব্দুল আজিজের শাসনামলের পর নতুন করে নকশা করা হয়। ২.৫ সেন্টিমিটার পুরু অ্যালুমিনিয়াম দিয়ে দরজাটি তৈরি করা হয়। এর উচ্চতা ৩.১০ মিটার। রৌপ্যপাত স্বর্ণে ডুবিয়ে দরজায় প্রলেপ দেয়া হয়। বাদশাহ ফাহাদ দরজার কাঠামো নির্মাণে সর্বোচ্চ প্রযুক্তি ব্যবহারের নির্দেশ দেন যেন অনেক বেশি মেরামতের প্রয়োজন ছাড়াই দরজাটি কার্যকর থাকে। দরজার সব থেকে উল্লেখযোগ্য দিকটি হলো এর আরবি ও ইসলামিক এমব্রয়ডারি। দরজায় আল্লাহর ৯৯টি নামের ১৫টি আরবি ক্যালিগ্রাফি ধরন-‘তুলুত’ রীতিতে অঙ্কিত করা আছে। এ এমব্রয়ডারি করা হয় স্বর্ণ ও রৌপ্য দিয়ে। দরজার কিনার থেকে শুরু করে এর কেন্দ্র পর্যন্ত তা বিস্তৃত। একদম মাঝখানে চক্রাকারে পবিত্র কোরআনের আয়াত, ইসলামি উক্তি এবং ঐতিহাসিক টিকা স্থান পেয়েছে।