Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

সুস্থতা ও ঈমানি মৃত্যু লাভের দোয়া

আমার সংবাদ ডেস্ক

ডিসেম্বর ৩, ২০২০, ১২:৪৫ পিএম


সুস্থতা ও ঈমানি মৃত্যু লাভের দোয়া

সুস্থতা মহান আল্লাহর নেয়ামত। আবার মুমিনের জন্য ঈমানি মৃত্যুর বিকল্প নেই। তাই দুনিয়াতে সুস্থ জীবন লাভ এবং ঈমানি মৃত্যু কামনায় কুরআন-সুন্নায় বর্ণিত দোয়াসমূহ মুমিন মুসলমানের জন্য খুবই জরুরি। সুস্থ থাকার এবং ঈমানি মৃত্যুলাভের ছোট ছোট দোয়াসমূহ তুলে ধরা হলো— 

সুস্থ থাকতে পড়ুন : রাসূলুল্লাহ সা: নিজের শরীর মোবারককে সুস্থ রাখতে সকাল-সন্ধ্যায় এ দোয়া তিনবার পড়তেন— উচ্চারণ : ‘আল্লাহুম্মা আফেনি ফি বাদানি, আল্লাহুম্মা আফেনি ফি সাময়ি, আল্লাহুম্মা আফেনি ফি বাসারি; লা ইলাহা ইল্লা আন্তা।’ 

অর্থ— ‘হে আল্লাহ! আমার দেহ সুস্থ রাখুন। হে আল্লাহ! আমাকে সুস্থ রাখুন আমার শ্রবণইন্দ্রিয়ে। হে আল্লাহ! আমাকে সুস্থ রাখুন আমার দৃষ্টিশক্তিতে। আপনি ছাড়া কোনো ইলাহ নাই।’ (আবু দাউদ, মুসনাদে আহামদ)

ঈমানি মৃত্যু লাভে পড়ুন :

উচ্চারণ : ‘রাব্বানা আফরিগ আলাইনা সাবরাও ওয়া তাওয়াফফানা মুসলিমিন।’ অর্থ— ‘হে আমাদের পরওয়ারদেগার! আমাদের জন্য ধৈর্যের দ্বার খুলে দিন এবং আমাদের মুসলমান হিসাবে মৃত্যু দান করুন।’ (সূরা আরাফ : আয়াত ১২৬) 

উচ্চারণ : ‘রাব্বানা ফাগিফরলানা জুনুবানা ওয়া কাফফির আন্না সাইয়িআতিনা ওয়া তাওয়াফফানা মায়াল আবরার।’ 

অর্থ— ‘হে আমাদের পালনকর্তা! তুমি আমাদের সব গোনাহ মাফ করে দাও। আমাদের সব দোষ-ত্রুটি দূর করে দাও। আর নেককার লোকদের সাথে আমাদের মৃত্যু দাও।’ (সূরা আল-ইমরান : আয়াত ১৯৩)

উচ্চারণ : ‘আংতা ওয়ালিয়ি ফিদ দুনইয়া ওয়াল আখিরাতে তাওয়াফফানি মুসলিমাও ওয়া আলহিক্বনি বিসসালিহিন।’ অর্থ— ‘(হে আল্লাহ!) আপনিই দুনিয়া ও পরকালে আমার কার্যনির্বাহী। আমাকে ইসলামের উপর মৃত্যুদান করুন এবং আমাকে স্বজনদের সাথে মিলিত করুন।’ (সূরা ইউসুফ : আয়াত ১০১) 

আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে সুস্থতা ও ঈমানি মৃত্যু লাভে উল্লিখিত দোয়াসমূহ যথাযথভাবে পড়ার তাওফিক দান করুন। হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। আমিন।

আমারসংবাদ/এমআর