Amar Sangbad
ঢাকা বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪,

কেয়ামতের আলামত শুরু, দিন শেষ হচ্ছে ২৪ ঘণ্টার আগেই!

ধর্ম ডেস্ক

মার্চ ১, ২০২১, ০৬:২০ এএম


কেয়ামতের আলামত শুরু, দিন শেষ হচ্ছে ২৪ ঘণ্টার আগেই!

২৪ ঘণ্টায় একদিন। পৃথিবীর শুরু থেকে এই বাক্যটি আমাদের কাছে চিরন্তন সত্য। কিন্তু ধীরে ধীরে সব কিছুই পাল্টে যেতে শুরু করেছে। শোনা যাচ্ছে , এখন একদিনের মেয়াদ ২৪ ঘণ্টার কম হচ্ছে। পৃথিবীর আবর্তনের গতি অর্ধশত বছর ধরে বেড়ে যাওয়ায় একদিনের মেয়াদ কমে যাচ্ছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।  

বিস্ময়কর হলেও এই ঘটনাটির যথাযথ প্রমাণও পাওয়া গেছে বলে ব্রিটিশ ট্যাবলয়েড ডেইলি মেইলের এক প্রতিবেদন থেকে জানা গেছে।  
 
বিজ্ঞানীরা জানান, পৃথিবীর আবর্তন দ্রুতগতির কারণেই স্বাভাবিক ২৪ ঘণ্টার চেয়ে ‌কম হচ্ছে বর্তমানে একটি দিনের দৈর্ঘ্য। 

জোর্তি বিজ্ঞানীরা জানান, ২০২০ সালে সব থেকে ছোট দিনের সংখ্যা ছিল ২৮টি। ১৯৬০ সালের পর এটাই সবচেয়ে বেশি সংখ্যক কম দিন।  

জানা যায়, ২০২১ সালে আরও ছোট হতে পারে দিন। সময় ও তারিখ অনুযায়ী, সূর্যের প্রতি গড় হিসাবে পৃথিবী প্রতি ৮৬,৪০০ সেকেন্ডে একবারে ঘোরে, যা ২৪ ঘণ্টা বা একটি অর্থ সৌর দিনের সমান। বিজ্ঞানীরা ধারণা করছেন, ২০২১ সালের গড় দিনটি ৮৬,৪০০ সেকেন্ডের চেয়ে ০.০৫ মিলি সেকেন্ড কম হবে। ১৯৬০ সাল থেকে দিনের দৈর্ঘ্যের অতি-সুনির্দিষ্ট রেকর্ড রেখে চলা পারমাণবিক ঘড়িগুলো পুরো বছর ধরে প্রায় ১৯ মিলি সেকেন্ডের ব্যবধান তৈরি করবে।

ডেইল মেইলের প্রতিবেদনে আরও জানানো হয়, ১৯২০ সালের ২০ জুলাই পৃথিবীতে সবচেয়ে সংক্ষিপ্ত দিনটি রেকর্ড করা হয়েছিল (যেহেতু ওই দিনেই রেকর্ড শুরু হয়েছিল)। ওই দিনটি ছিল ২৪ ঘণ্টার চেয়ে ১.৪৬০২ মিলি সেকেন্ড কম। পরিসংখ্যান অনুযায়ী, ২০২০ সালের আগে সব থেকে ছোট দিন রেকর্ড হয়েছিল ২০০৫ সালে। তবে গত বছরের ১২ মাসে ২৮ বার সেই রেকর্ড ভেঙে গেছে। 

এদিকে এমন ঘটনাকে কেয়ামতের আলামত হিসেবে চিহ্নিত করেছেন বিশিষ্ট আলেমরা। তাদের মতে নবী করিম (সা.) কেয়ামতের আলামত ও লক্ষণগুলো স্পষ্ট করে বলে দিয়েছেন। 

এক হাদিসে (তিরমিযী) বলা হয়েছে,  নবী করিম (সা.) কেয়ামতের আলামতের আরেকটি উদাহরণ দিয়ে বলেছেন সময় সঙ্কুচিত হয়ে যাবে। সময় সঙ্কুচিত হওয়ার মানে, বছর মাসের মতো আর মাস সপ্তাহের মতো হয়ে যাবে। আর সপ্তাহ হবে দিনের মতো। দিন হবে ঘণ্টার মতো। ঘণ্টা হবে খেজুর গাছের পাতা পোড়ার মতো ক্ষণিক। 

রাসূল (সা.) যে ভবিষ্যদ্বাণী করেছেন, আমরা তার মধ্যে দিয়েই পার হচ্ছি বলে মন্তব্য করেছেন বিশিষ্ট আলেমরা।  

আমারসংবাদ/এডি