Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

চলতি বছর হজ পালন কঠোর বিধিনিষেধ মেনে

আমার সংবাদ ডেস্ক

মে ৯, ২০২১, ০৬:২০ পিএম


চলতি বছর হজ পালন কঠোর বিধিনিষেধ মেনে

বিশ্বেব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে চলতি বছর বিশেষ নিরাপত্তা ও কঠোর বিধিনিষেধের মাধ্যমে হজ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব সরকার।

রোববার (৯ মে) দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে।

গত বছর কোভিড-১৯ মহামারির কারণে সীমিত আকারে হজ পালন হয়। সেবার শুধু সৌদি আরবে বাস করা মানুষেরা হজ পালনের সুযোগ পেয়েছিলেন। সৌদি আরবের বাইরের কোনও দেশ থেকে কাউকে হজে যাওয়ার অনুমতি দেয়া হয়নি।

সৌদির হজ বিষয়ক মন্ত্রণালয় জানায়, চলতি বছর মানুষের স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিত করে হজ অনুষ্ঠিত হবে। কোভিড-১৯ বিধিনিষেধ পালনসহ এবার সৌদি সরকারের বিশেষ নিরাপত্তা থাকবে হজকে কেন্দ্র করে। খবর খালিজ টাইমসের।

উল্লেখ্য, মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় আয়োজনের অন্যতম হজ। করোনাভাইরাস সারাবিশ্বে ছড়িয়ে পড়ার আগে প্রতিবছর সারাবিশ্ব থেকে ২৫ লাখের বেশি মানুষ সপ্তাহব্যাপী হজ পালন করতে সৌদি আরবের পবিত্র নগরী মক্কা ও মদিনায় যেতেন।

এছাড়া, সারা বছরই ওমরাহ পালন করতে নানা দেশ থেকে হাজার হাজার মুসলমান সৌদি আরবে যান। হজ থেকে সৌদি আরব প্রতিবছর প্রায় ১ হাজার ২শ’ কোটি মার্কিন ডলার আয় করে।

প্রায় সাত মাস বন্ধ থাকার পর ২০২০ সালের অক্টোবরে ওমারাহ পালনের জন্য সৌদি আরবের মসজিদুল হারাম খুলে দেয়া হয়েছিল। কোভিড-১৯ এর টিকা বাজারে আসার পর গত মার্চে সৌদি আরব সরকার বলেছিল, যারা করোনাভাইরাসের টিকা নিয়েছেন কেবল মাত্র তাদের হজ করার অনুমতি দেয়া হবে।

আমারসংবাদ/এআই