Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বিদায় নিচ্ছে রমজান, দিয়ে যাচ্ছে ত্যাগের শিক্ষা

শেখ শাহরিয়ার হোসেন

মে ১৩, ২০২১, ০৬:৩৫ এএম


বিদায় নিচ্ছে রমজান, দিয়ে যাচ্ছে ত্যাগের শিক্ষা

তৃষ্ণায় গলা শুকিয়ে যাচ্ছে, অথচ চাইলেই পান করতে পারা যায় পানি। কিন্তু আল্লাহর ভয়ে একজন প্রকৃত মুসলমান এভাবেই দীর্ঘ একমাস সিয়াম সাধনার মাধ্যমে কাটিয়ে দেয়।

সিয়াম সাধনার উদ্দেশ্য মূলত আল্লাহর একান্ত নিকটবর্তী বা আপনজন হওয়া। প্রতিবছর পানাহার ত্যাগের মাধ্যমে সিয়াম আমাদেরকে চমৎকার কিছু শিক্ষা দিয়ে যায়। খাবার এবং একফোঁটা পানি যে আল্লাহর কত বড় নিয়ামত সেটা আমরা এই মাসেই বুঝতে পারি।

একজন প্রকৃত মুসলমানের রোজা থাকার অর্থ শুধু এটা নয়, যে তাকে পানাহার থেকে শুধুমাত্র বিরত থাকতে হবে। তার সাথে তাকে সংযমী হওয়া এবং ছোট ছোট ত্যাগ ও কষ্ট স্বীকার করতে হয়। এই মাসে আরো উপলব্ধি করা যায় তাদের কষ্ট যারা অনাহারে অর্ধাহারে দিন কাটায়।

তাই এইসকল গরিব দুঃখীদের সাহায্য করারও সবচেয়ে উত্তম মাস হলো রমজান। কারণ অন্যান্য মাসের চেয়ে এই মাসে দান-সদকা করার ফজিলত সবচেয়ে বেশি। আর মহান আল্লাহ নিজে ঘোষণা দিয়েছেন যে, মানুষের প্রতিটি কাজ তার নিজের জন্যই রোজা ছাড়া। তা আমার জন্য, আমি নিজেই তার পুরস্কার দেব। (সহিহ বুখারী)

রোজাদার খারাপ কাজ, অশ্লীলতা, অপকর্ম ও পানাহার পরিহার করে চলে। তার মধ্যে আত্মনিয়ন্ত্রণ না থাকলে এত কষ্ট করে পানাহার থেকে দূরে থাকার কোনো মানেই থাকবে না। প্রতিবছরের ন্যায় এবারো রমজান মাস এসেছিলো আমাদের জীবনে। দীর্ঘ এই একমাসে শিক্ষা পেয়েছি পাপকাজ থেকে দূরে থাকবার এবং ত্যাগের অপার মহিমার। তাই এই শিক্ষা শুধু রমজান মাসেই সীমাবদ্ধ না রেখে অন্যান্য মাসও রমজান মাসের মত কাটানো উচিৎ।  

আমারসংবাদ/এমএস