Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

হানাদি হালাওয়ানি, ফিলিস্তিনি সাহসী নারীর নাম!

আন্তর্জাতিক ডেস্ক

জুলাই ১৭, ২০২১, ০৭:২৫ এএম


হানাদি হালাওয়ানি, ফিলিস্তিনি সাহসী নারীর নাম!

জেরুজালেমে পবিত্র মসজিদ আল-আকসায় ইহুদিবাদীদের আগ্রাসনের প্রতিবাদ জানাতে গিয়ে একবার আর দুইবার গ্রেফতার হননি হানাদি হালাওয়ানি। এ পর্যন্ত ৬০ বার ইসরাইলি বাহিনী তাকে গ্রেফতার করেও তাকে দমাতে পারেনি। খবর আরব নিউজের। ফিলিস্তিনের কয়েক সপ্তাহ আগে ইসরাইলি দখলদার বাহিনীর হাতে ফের গ্রেফতার হন ফিলিস্তিনি সাহসী নারী হানাদি হালাওয়ানি। খবর আরব নিউজের।

বারবার গ্রেফতার ও নির্যাতন করেও ইসরাইল তাকে দমাতে পারেনি। প্রতিবারই জেল থেকে ছাড়া পেয়ে আল-আকসার জন্য আবারও আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছেন তিনি।

তাকে জেরুজালেমের আল-আকসায় নিষিদ্ধ করেছে ইসরাইল সরকার। তার সঙ্গে আরেক অদম্য ফিলিস্তিনি নারী খাদিজা খুইজও আর-আকসাকে মুক্ত করার আন্দোলনে গিয়ে ২৮ বার গ্রেফতার হয়েছেন ইসরাইলি বাহিনীর হাতে।

দখলদার ইসরাইলের কাছে মূর্তিমান আতঙ্ক এ বীর ফিলিস্তিনি নারী। ইসরাইলি পুলিশের তালিকায় সবচেয়ে ভয়ংকর ফিলিস্তিনি হিসেবে চিহ্নিত করা হয়েছে। কট্টরপন্থি ও বর্ণবাদী উগ্রবাদী ইহুদিদের হাত থেকে পবিত্র আল-আকসাকে রক্ষার জন্য ফিলিস্তিনি নারীদের নিয়ে গঠিত সংগঠন 'মুরাবিতাত' এর নের্তৃত্ব দিচ্ছেন এ অদম্য সাহসী নারী। 
    
ইসরাইল সেনারা যখন-তখন জুতা পরে এবং অস্ত্র নিয়ে পবিত্র আল-আকসায় প্রবেশ করায় বিক্ষোভে ফেটে পড়েন ফিলিস্তিনি এসব নারীরা। পুরুষদের পাশাপাশি তারাও কঠোর আন্দোলনে শরিক হন।

ইসরাইলি দখলদারিত্বের বিরুদ্ধেও সোচ্চার এসব নারী আন্দোলনকারীরা। ইসরাইলি বাহিনীর গ্রেফতার ও নির্যাতন উপেক্ষা করেই বছরের পর বছর ধরে দেশ মাতৃকা ও পবিত্র আল-আকসার জন্য লড়ে যাচ্ছেন বীর এসব ফিলিস্তিনি নারীরা।

আটকের পর এসব মুরাবিতাতের সদস্যদের ওপর অমানুষিক নির্যাতন চালায় ইসরাইলি বাহিনী।


আমারসংবাদ/ইএফ