Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

খেলা দেখার ব্যাপারে ইসলামের বিধান 

ধর্ম ডেস্ক

সেপ্টেম্বর ৬, ২০২১, ১০:৩৫ এএম


খেলা দেখার ব্যাপারে ইসলামের বিধান 

খেলা দেখার ব্যাপারে ইসলামের বিধান সম্পর্কে এক প্রশ্নের জবাবে বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ সাইফুল্লাহ বলেছেন,  বৈধ খেলা দেখা জায়েজ এবং খেলাও জায়েজ আছে, এটা নিয়ে সমস্যা নেই। তবে যেসব খেলায় নারীদের বিভিন্ন অনুষ্ঠান থাকে, এসব ভয়ংকর হারাম। হালাল খেলার আগেও এসব করা হারাম।

একটি বেসরকারী টেলিভিশনের নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠানে একজন প্রশ্ন করেন, আন্তর্জাতিক বিভিন্ন খেলা দেখা এবং বিভিন্ন দলকে সাপোর্ট করা নিয়ে ইসলাম কী বলে? এ ব্যাপারে জানতে চাইছি।  

উত্তরে ড. সাইফুল্লাহ বলেন, খেলা যদি বৈধ হয়, তাহলে ওই খেলা দেখাও বৈধ। কিছু খেলা আছে বৈধ, আবার কিছু খেলা আছে হারাম। এর জন্য আপনাকে নির্দিষ্ট করে বলতে হবে, কোন খেলার ব্যাপারে জানতে চাইছেন। কারণ, অনেক রকমের খেলা আছে। তবে যেসব খেলায় জুয়ার প্রভাব নেই, নারীঘটিত ব্যাপার নেই, যে খেলায় কোনো রকম বেহায়াপনা নেই, মিথ্যার আশ্রয় নেওয়ার বিষয় নেই, কোনো হারাম বিষয় নেই, যেসব খেলায় উপকারিতা আছে, সেসব খেলা দেখা জায়েজ। যেমন—ক্রিকেট। আবার, অনেক খেলায় নারীদের বিভিন্ন অনুষ্ঠান থাকে, এসব ভয়ংকর হারাম। হালাল খেলার আগেও এসব করা হারাম। তাতে হালাল খেলাও হারাম হয়ে যাবে। তাই আমি বলব, বৈধ খেলা দেখা জায়েজ এবং খেলাও জায়েজ আছে, এটা নিয়ে সমস্যা নেই।

আমারসংবাদ/আরএইচ