Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

২ বছর পর জমজমের পানি সরবরাহ চালু

আব্দুল্লাহ আল মামুন, সৌদি আরব

সেপ্টেম্বর ১৬, ২০২১, ০১:৪৫ পিএম


২ বছর পর জমজমের পানি সরবরাহ চালু

বৈশ্বিক করোনা মহামারির কারণে পবিত্র নগরী মক্কা ও মদিনায় দীর্ঘ প্রায় ২ বছর যাবত জারে জমজমের পানি সরবরাহ বন্ধ ছিল। দীর্ঘদিন বন্ধ থাকার পরে অবশেষে পবিত্র দুই মসজিদে আবারও জারে জমজমের পানি সরবরাহ শুরু করেছে হারামাইন কর্তৃপক্ষ। 

হারামাইন ডটইনফো এর প্রতিবেদনের বরাত জানা যায় যে, গত মঙ্গলবার থেকে মদিনার মসজিদে নববি থেকে জারের মাধ্যমে জমজমের পানি সরবরাহ শুরু করা হয়েছে। প্রতিদিন ৬০০ জারের মাধ্যমে ঠাণ্ডা ও গরম জমজমের পানি সরবরাহ করছে সেখানকার নিয়োজিত সেবক দলগন।
 
এবং আজ থেকে পবিত্র কাবা শরিফেও ২৫০ জারের মাধ্যমে জমজমের পানি সরবরাহ শুরু করেছে। জারে পানি সরবারাহের আগে জমজমের পানিও পরীক্ষা-নিরীক্ষা করছে হারামাইন কর্তৃপক্ষ। প্রতিদিন দিন-রাত শিফটিং ডিউটির মাধ্যমে ১০৭৭ জন দক্ষকর্মী পানি সরবরাহ কাজে নিয়োজিত রয়েছেন ।

সুস্বাস্থ্য ও নিরাপত্তার স্বার্থে পানি সরবরাহকারী কর্মীদের সরিয়ে নেয়া হয়। এসময় জমজমের পানি বোতলজাত করে দুই পবিত্র মসজিদে সরবরাহ করা হয়। দীর্ঘ প্রায় ২ বছর পর পবিত্র নগরী মক্কা ও মদিনার মসজিদে নববির ভেতরে জারের মাধ্যমে জমজমের গরম ও ঠান্ডা পানি সরবরাহ শুরু করা হয়।

ইতিমধ্যে প্রতিদিনই পবিত্র নগরী মক্কা-মদিনায় ওমরাহ ও জিয়ারতকারী উপস্থিতিও বেড়ে চলছে। তাই জিয়ারতকারীদের সুবিধার্থে বোতলের পরিবর্তে সারি সারি সাজানো জারের মাধ্যমে জমজমের পানি সরবরাহ শুরু হয়েছে।

হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের মুখপত্র হানি বিন হুসনি হায়দার জানান, পবিত্র নগরী মক্কায় ওমরাহ পালনকারীদের সংখ্যা বাড়িয়ে প্রতিদিন ৭০ হাজার করা হয়েছে। আর ওমরাহ ও জিয়ারতকারীদের জন্য জমজমের পানি সরবরাহও বাড়ানো হয়েছে। প্রতিদিন ৩ লাখ বোতলে জমজমের পানি সরবরাহ করা হবে বলে তিনি জানান।

আমারসংবাদ/এআই