Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

কাজা নামাজ আদায়ের গুরুত্ব ও নিয়ম

ধর্ম ডেস্ক

সেপ্টেম্বর ১৮, ২০২১, ০১:৩৫ পিএম


কাজা নামাজ আদায়ের গুরুত্ব ও নিয়ম

আমাদের জ্ঞাত-অজ্ঞাত, ইচ্ছা-অনিচ্ছাই কতো নামায কাজা করে ফেলি। মানব জীবনে চলতে গিয়ে সুবিধা-অসুবিধায় অনেক নামায কাজা করে ফেলি।

এই কাজা নামাযগুলো আদায় করবো করবো বলে আর আদায় করা হয়না। একসময় এসে রবের ডাকে সাড়া দিয়ে পরপারে পাড়ি জমাই।

অনেকে কাজা নামায থেকে নফল, সুন্নাতে গায়রে মুআক্কাদাহ নামাযের গুরুত্ব বেশি দেওয়া হয়। জানাযার নামায আদায় করতে অনেকদূর পাড়ি জমান। অথচ, ওয়াক্তিয়া ফরয কাজা  হচ্ছে, তার কোন খবর নেই। একটু চিন্তাও নেই।

কাজা নামায আদায় করতে নির্দিষ্ট কোন ওয়াক্তের প্রয়োজন নেই। তিনটা সময় ব্যাতিত বাকি যেকোন সময় কাজা নামায আদায় করা যাবে। সূর্য ওঠা, সূর্য ঢলে যাও, সূর্য স্থির থাকা এই তিন সময়ে নামায আদায় করা যাবেনা। হোক তা কাজা নামায কিংবা নফল। এই তিন সময় যিকির-আযকার করলে কোন সমস্যা নেই।

আমাদের উচিত, নফল ও সুন্নাতে গায়রে মুআক্কাদাহ নামাযের আগে কাজা আদায় করা। হ্যাঁ, যদি কেউ নফল, সুন্নাত আদায়ের পাশাপাশি কাজা নামায আদায় করে, তাঁরা যেন নফল, সুন্নাতে গায়রে মুআক্কাদাহ নামায আদায় করে। এতে সে সাওয়াবের ভাগীদার হবে।

আমাদের জিম্মায় কতো ওয়াক্ত নামায কাজা আছে নির্দিষ্টভাবে জানা নেই। তখন মন যতো ওয়াক্ত সাঁই দেয়। যেমন, মন বলছে, আমার জিম্মায় যোহরের পঞ্চাশ ওয়াক্ত নামায কাজা আছে। মন এর বেশি আর সাঁই দিচ্ছে না। তখন আপনি পঞ্চাশ ওয়াক্ত যোহরের নামায কাজা আদায় করবেন। তবে, বাকি নামায ( ফযর, আছর, মাগরিব, এশা) যে পঞ্চাশ ওয়াক্ত হবে এমনটা না।

কারণ, অনেক সময় ফযরের নামায ঘুমের মধ্যে চলে যায়। আছরের নামায খেলার মাঠে চলে যায়। যোহরের নামায অফিস-আদালতে চলে যায়। হতে পারে, আপনার জিম্মায় আছরের নামায পঁয়তাল্লিশ ওয়াক্ত কাজা। ফযরের নামায ষাট ওয়াক্ত কাজা। এশার নামায বিশ ওয়াক্ত কাজা। একটা ধারণা দিলাম।

যখন আপনি কাজা নামাযগুলো আদায় করবেন, মনে মনে নিয়্যাত করবেন, আমি আমার জিম্মার সর্বপ্রথম যোহরের কাজা নামায আদায় করছি। আছরের কাজা নামায হলে যোহরের জায়গায় আছর বলবেন। যদি সম্ভব হয়, প্রতিদিন বিতরসহ বিশ রাকাআত কাযা নামায আদায় করে ফেলবেন।

আমারসংবাদ/আরএইচ