Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

শিশুদের মাথায় হাত বুলানো সুন্নত

ধর্ম ডেস্ক

অক্টোবর ১৬, ২০২১, ০২:৪০ পিএম


শিশুদের মাথায় হাত বুলানো সুন্নত

ছোটদের সুন্দরভাবে গড়ে তোলার ও তাদের জন্য দোয়া করার বিকল্প নেই। এখন জানার বিষয় হলো- তাদের জন্য কীভাবে সুন্দর করে দোয়া করা যায় এবং আল্লাহর রাসুল (সা.) কীভাবে দোয়া করতেন। 

আবদুল্লাহ ইবনে হিশাম (রা.) থেকে বর্ণিত হাদিসে আছে,  তিনি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাক্ষাৎ পেয়েছিলেন। তার মা জয়নব বিনতে হুমাইদ (রা.) একবার তাকে আল্লাহর রাসুল (সা.)-এর কাছে নিয়ে গেলেন এবং বললেন, হে আল্লাহর রাসুল! একে বায়আত করে নিন। তিনি বললেন, সে তো ছোট। তখন তিনি তার মাথায় হাত বুলালেন এবং তার জন্য দোয়া করলেন।’ (সহিহ বুখারি, হাদিস : ৪৭/১৩)

এ হাদিস থেকে প্রমাণিত হয়, ছোটদের মাথায় হাত বুলিয়ে দোয়া করা সুন্নত। আমরা প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর অনুসরণে ছোটদের মায়া করলে এবং যত্ন করে এভাবে দোয়া করলে— সওয়াব লাভ করব। তাছাড়া হাদিসে বিশেষ করে পিতৃস্নেহ থেকে বঞ্চিত এতিম শিশুর মাথায় হাত বুলানোকে অন্তরের কঠোরতা ও অভাব দূর হওয়ার একটি কারণ হিসেব উল্লেখ করা হয়েছে।

হাদিসে এসেছে, আল্লাহর রাসুল (সা.)-এর কাছে এক ব্যক্তি অন্তর শক্ত হয়ে যাওয়ার অভিযোগ করলে— তিনি তাকে বললেন, ‘তুমি কি চাও তোমার অন্তর নরম হোক এবং অভাব দূর হোক? এতিমের প্রতি দয়া কর, তার মাথায় হাত বুলিয়ে দাও এবং তাকে তোমার খাবার থেকে খাওয়াও তবে তোমার অন্তর নরম হবে এবং অভাব দূর হবে।’ (সহিহুত তারগিব, হাদিস : ২৫৪৪)

আল্লাহ তাআলা আমাদের আমল করার তাওফিক দান করুন।আমিন।

আমারসংবাদ/আরএইচ