Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বিসমিল্লাহ বলে ডান হাতে খাবার খাওয়া সুন্নাহ

ধর্ম ডেস্ক

অক্টোবর ২৪, ২০২১, ০৩:৩০ পিএম


বিসমিল্লাহ বলে ডান হাতে খাবার খাওয়া সুন্নাহ

ডান কিংবা বাম; উভয় হাত মহান আল্লাহর সৃষ্টি। তবে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ডান হাতে খাবার খাওয়া এবং ভালো কাজ ডান দিক থেকে কাজ শুরু করার ব্যাপারে সুস্পষ্ট দিকনির্দেশনা দিয়েছেন। হাদিসের একাধিক বর্ণনায় তা ওঠে এসেছে-

১. খাওয়ার আগে বিসমিল্লাহ বলা এবং ডান হাতে খাওয়া সুন্নাত

হজরত ওমর ইবনে আবু সালামাহ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, আমি ছোট ছেলে অবস্থায় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের খেদমতে ছিলাম। খাবার পাত্রে আমার হাত ছুটাছুটি করত। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাকে বললেন, ‘হে বৎস! বিসমিল্লাহ বলে ডান হাতে আহার কর এবং তোমার কাছ থেকে খাও। এরপর থেকে আমি সব সময় এ নিয়মেই খাদ্য গ্রহণ করতাম। যার যার কাছের থেকে আহার করা।’ (বুখারি)

২. খাবারের আগে বিসমিল্লাহ বলা এবং কাছ থেকে খাওয়া

 হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা বিসমিল্লাহ বলবে এবং প্রত্যেকে তার কাছের থেকে আহার করবে।’ (বুখারি)

৩. কাছ থেকে খাওয়া

হজরত আবদুল আযিয ইবনু আবদুল্লাহ উমার ইবনু আবু সালামাহ (রাহমাতুল্লাহি আলাইহি) বর্ণনা করেন, তিনি নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের স্ত্রী উম্মু সালামাহর পুত্র ছিলেন। তিনি বলেন, ‘একদিন আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সঙ্গে খাবার খেলাম। আমি পাত্রের সব দিক থেকে খেতে লাগলাম। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাকে বললেন, নিজের কাছের দিক থেকে খাও।’ (বুখারি)

অন্য হাদিসে এসেছে, 

হজরত আবু নুআইম রাহমাতুল্লাহি আলাইহি বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে একদিন কিছু খাবার আনা হলো। তাঁর সঙ্গে ছিলেন তাঁর পোষ্য ‘উমার ইবনু আবু সালামা। তিনি বললেন, ‘বিসমিল্লাহ’ বল এবং নিজের কাছের দিক থেকে খাও।’ (বুখারি)

উল্লেখিত হাদিসের আলো যে বিষয়গুলো সুস্পষ্টযে, খাবার খাওয়ার শুরুতে বিসমিল্লাহ বলা সুন্নাত। ডান হাতে খাবার খাওয়া সুন্নাত এবং যার যার কাছ থেকে খাবার খাওয়াও সুন্নাত।

সুতরাং হাদিসের আলোকে বিসমিল্লাহ বলে, ডান হাত দিয়ে যার যার কাছ থেকে খাবার খাওয়া ও সুন্নাতের উপর আমল করা জরুরি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের দিকনির্দেশনা মোতাবেক খাবার খাওয়ার তাওফিক দান করুন। সুন্নাতের উপর আমল কারার তাওফিক দান করুন। আমিন।

আমারসংবাদ/আরএইচ