ওমরাহ ছাড়াই ঘুরে দেখা যাবে কাবা শরিফ

ওমরাহ ছাড়াই কাবা শরীফ তাওয়াফ বা ঘুরে দেখার অনুমতি দিয়েছে সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুল আজিজ।

মক্কার দুই পবিত্র মসজিদের জেনারেল প্রেসিডেন্সির মুখপাত্র হানি হায়দার বলেন, দুই মসজিদের তত্ত্বাবধায়ক ও সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ওমরাহ পালন করবেন না এমন ব্যক্তিদের মসজিদে হারামের প্রথম স্তরে কাবাকে প্রদক্ষিণ করার অনুমতি দেওয়ার আদেশ দিয়েছেন।

গালফ নিউজের প্রতিবেদন অনুযায়ী, ইচ্ছুক ব্যক্তিদের প্রতিদিন তিনবার করে তাওয়াফ করার অনুমতি দেওয়া হবে। সকাল ৭টা থেকে ১০টা, রাত ৯টা থেকে ১১.৫৯টা এবং রাত ১২টা থেকে থেকে ভোর ৩টা পর্যন্ত।

একে কোভিড -১৯ মহামারির বিরুদ্ধে সতর্কতা থেকে ধাপে ধাপে বেরিয়ে আসার প্রচেষ্টার অংশ বলে হানি হায়দার উল্লেখ করেন।

তবে, তাওয়াফ করার জন্য তীর্থযাত্রীদের অবশ্যই “এতমারনা” অ্যাপলিকেশনের মাধ্যমে নিবন্ধন করতে হবে। ইতোমধ্যে, বৃহস্পতিবার (২৫ নভেম্বর) থেকে তাওয়াফ নিবন্ধন সংবলিত একটি আইকন অ্যাপে যোগ করা হয়েছে।

সম্প্রতি, মহামারি সংক্রান্ত পরিস্থিতির উন্নতি এবং সংক্রমণের সংখ্যা হ্রাস পাওয়ায় সৌদি আরব এ মাসে কোভিড-১৯ মহামারির কারণে আরোপিত বিধিনিষেধ কিছুটা শিথিল করেছে।

একই সঙ্গে, মক্কা ও মদিনার দুটি পবিত্র মসজিদে মুসল্লিদের জন্য সামাজিক দূরত্বের নিয়ম তুলে নেওয়া হয়েছে এবং তাদের সম্পূর্ণ সক্ষমতা পুনরুদ্ধার করা হয়েছে। তবে, সবাইকে বাধ্যতামূলক মাস্ক পরে থাকতে হবে।

প্রসঙ্গত, তাওয়াফ একটি ইসলামি ধর্মীয় রীতি। হজ ও ওমরাহ’র সময় মুসলিমরা কাবা শরীফের চারপাশে ঘড়ির কাঁটার বিপরীতদিকে সাতবার ঘোরে, যা তাওয়াফ নামে পরিচিত।

আমারসংবাদ/জেআই