Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বদরগঞ্জে ভোটের আগেই ভোট!

বদরগঞ্জ (রংপুর) প্রতিনিধি

ডিসেম্বর ২৬, ২০২০, ১১:১০ এএম


বদরগঞ্জে ভোটের আগেই ভোট!

রংপুরের বদরগঞ্জ পৌরসভার ৯টি ওয়ার্ডে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৮ ডিসেম্বর। এই প্রথম বদরগঞ্জ পৌর সভায় ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে। কিন্তু যন্ত্রটি কি তা বুঝেন না অনেকেই। 

এই যন্ত্র বোঝানো এবং কিভাবে ২৮ ডিসেম্বর পছন্দের প্রার্থীকে ভোট দিতে হবে তা সরাসরি উপজেলা নির্বাচন অধিদপ্তরের উদ্যোগে শনিবার (২৬ ডিসেম্বর) সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দেখানো হয়। 

প্রতিটি কেন্দ্রে নির্বাচনের প্রিজাইডিং কর্মকর্তাসহ নির্বাচনের সকল দায়িত্বরা উপস্থিত থেকে ভোটারদের ইভিএম পদ্ধতিতে ভোট দেয়া শেখান। 

দুপুর ১টার দিকে বদরগঞ্জ কলেজিয়েট উচ্চবিদ্যালয় ভোট কেন্দ্রে দেখা যায়, পৌর শহরের বটপাড়া গ্রামের আব্দুল হামিদ (৬৫) ইভিএম যন্ত্রে বাটন চাপচ্ছেন। ল্যাপটপে তার ছবি ও ভোটার নম্বর বের হলে তাকে প্রতীক যন্ত্রে যাওয়ার নির্দেশ দেয়া হয়। 

সেখানে পোলিং কর্মকর্তা তাকে দেখিয়ে দেন প্রতীকের জায়গাটি। পছন্দের প্রার্থীকে সেই জায়গার সাদা বাটনে চাপতে বলেন এবং সঙ্গে সঙ্গে সবুজ বাটন চেপে ভোট নিশ্চিত করতে বলেন। আব্দুল হামিদ সেটি করে কক্ষে থেকে বের হন।  

এসময় ইভিএম পদ্ধতিতে ভোট কেমন লাগলো-জানতে চাইলে আব্দুল হামিদ এ প্রতিবেদককে বলেন, ‘বাবা, খুব ভালো নাগলো। কয়েকদিন ধরি শুনোছি মেশিনোত ভোট হইবে-এমন কথা শুনি খুব খারাপ নাগছিল। 

মনে হচ্ছিল মুই মনে হয় মেশিনোত ভোট দিবার পারিবার নাও। কিন্তু ভোটের আগোত এ্যাটে ( কেন্দ্র) আসি যেটা দেখনু, তাতে খুব ভালো নাগলো। ভোট দেয়া তো খুব সহজ মনে হইলো। এই মেশিনোত আর মোর ভোট কায়য়ো চুরি করতে পারিবার নেয়।’

গৃহবধু মৌসুমী খাতুন বলেন, ‘ভোটের দিন যাতে কোনো ভুল না হয়, এই জন্য কাম-কাজ ছাড়ি ভোট দেওয়া শিখতে আলচু। যাতে ভোটের দিন পছন্দোর প্রার্থীকে সঠিক জায়গায় ভোট দিতে পারি। ’

ওই কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা ও উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা মো. আবু হেনা মো. মোস্তফা কামাল বলেন, ‘ভোটের দিন কিভাবে ইভিএম পদ্ধতিতে ভোট দিতে হবে সেটা সরাসরি ওই যন্ত্রের মাধ্যমে আমরা ভোটারদের ভোট দেওয়া শিখাচ্ছি। তাদেরকে একটু বুঝে দেওয়ায় তারা নিজেরাই যন্ত্র চেপে ভোট দিচ্ছেন। আমার মনে হয় না যারা দেখলেন তারা ভোটের দিন কেউ ভুল করবেন।’  

রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা দেলওয়ার হোসেন বলেন, ‘এই প্রথম বদরগঞ্জ পৌরসভায় ইভিএমের মাধ্যমে ভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইভিএম সম্পর্কে ভোটাদের তেমন কোনো ধারণা ছিল না। 

ইতিমধ্যে আমরা শহরের গুরুত্বপুর্ন জায়গাগুলোতে প্রজেক্টরের মাধ্যমে কিভাবে ভোট দিতে হবে তা দেখিয়েছি। আজ শনিবার প্রতিটি কেন্দ্রে সরাসরি ভোটারদের ভোট দেওয়া শেখানো হলো।

আমারসংবাদ/এআই