Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

অবশেষে স্বপ্ন পূরণ হচ্ছে দক্ষিণ পশ্চিমাঞ্চলের মানুষের

শেখ শাহীন, কেশবপুর (যশোর)

জানুয়ারি ৪, ২০২১, ০৬:০৫ এএম


অবশেষে স্বপ্ন পূরণ হচ্ছে দক্ষিণ পশ্চিমাঞ্চলের মানুষের

অবশেষে দক্ষিণ পশ্চিমাঞ্চলের মানুষের দীর্ঘ প্রতিক্ষার স্বপ্ন পূরণ হতে চলেছে। যশোর-কেশবপুর-চুকনগর সড়কটি চার লেনে উন্নতি করনের কাজ শুরু হয়েছে। এডিবির অর্থে যশোর সাতক্ষীরা সড়কের রাজারহাট থেকে কেশবপুর হয়ে চুকনগর পযর্ন্ত চার লেন রাস্তা নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে এই ব্যস্ততম রাস্তাটি। 

এ সড়কটি গুরুত্বপুর্ণ হলেও এতদিন যাবৎ ছিল অবহেলিত। ফলে সাধারণ মানুষ ব্যবসায়ীদের যাতায়াতের বিড়ম্বনা পোহাতে হতো এবং ব্যবসায়ীরা সময়মত পণ্য নির্দিষ্ট গন্তেব্য পৌছাতে না পেরে অনেক অর্থিক ক্ষতির শিকার হতে হতো।

এই রাস্তা ফোরলেন হওয়ার ফলে দক্ষিণ পশ্চিমাঞ্চলের পণ্য সরাদেশে দ্রুত পৌছে যাবে। তাতে ব্যবসায়ী ও সাধারণ আর্থিক দিক থেকে লাভবান হবে। 

সংশ্লিষ্টসূত্রে জানা যায়, যশোর সড়ক ও জনপদ বিভাগ ৩শ’৬৬ কোটি ২৮ লক্ষ টাকা ব্যায়ে সড়কটি উন্নয়ন হচ্ছে যা একনেক বরাদ্দ দিয়েছে। 

সূত্রমতে, সড়কটি ৪টি ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ করে চলেছে। সিডিউল অনুযায়ী সড়কটি চওড়া ১০.৩ মিটার ও দীর্গ্য ৪০ কিলোমিটার। চলতি বছরের ডিসেম্বর মাসে কাজ সম্পন্ন করতে নির্দেশনা রয়েছে। সড়ক নির্মাণের ধরণ হবে ফ্লেকসিবল পেভমেন্ট ও রিজিড পেভম্টে। মোট সড়কের প্রায় ১১ কিঃমিঃ সড়ক বন্যা মুক্ত রাখতে উচু হবে। 

এ প্রকল্পের পিএম নির্বাহী প্রকৌশলী এসএম মোয়াজ্জেম হোসেন দাবী করেন, কাজে কোনো প্রকার গাফলতি মেনে নেয়া হবে না। এই মহা সড়কটির কাজ সম্পন্ন হলে দক্ষিণ পশ্চিমাঞ্চলসমুহের স্থল বন্দর ভোমরা , চিংড়ির রাজধানী সাতক্ষীরা ,কালিগজ্ঞ,শ্যামনগর,খুলনার,কয়রা,পাইকগাছার ব্যবসায়ীদের যাতায়াতে সফলতা বয়ে আনবে। পাশাপাশি ব্যাপক আর্থিক ও অবকাঠামো উন্নয়ন সাধিত হবে। 

কাঁচামাল ব্যবসায়ী ফিরোজ শেখ জানান, প্রতিদিন এ সমস্ত এলাকার কোটি টাকার মাছ ও ভারত থেকে আমদানীকৃত বিভিন্ন পণ্য এই সড়ক দিয়ে ঢাকা, চট্টগ্রাম ও উত্তরবঙ্গে দ্রুত পরিবহন করা সম্ভব হবে। ফলে ব্যবসায়ীরা লাভবান হবেন। সরকারের হাজার হাজার টাকার রাজস্ব আয় হবে।

আমারসংবাদ/এআই