Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

প্রথমবারের মতো ইভিএমে ভোট আড়ানীতে

বাঘা (রাজশাহী) প্রতিনিধি

জানুয়ারি ১১, ২০২১, ১১:২০ এএম


প্রথমবারের মতো ইভিএমে ভোট আড়ানীতে

রাজশাহীর বাঘায় দ্বিতীয় ধাপে অসন্ন আড়ানী পৌরসভা নির্বাচন এই প্রথম ইভিএমের মাধ্যম ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

দৈনিক আমার সংবাদ এক সাক্ষাৎকারে বাঘা উপজেলা নির্বাচন অফিসার মুজিবুল আলম বলেন, ১৬ জানুয়ারি আড়ানী পৌরসভা নির্বাচনে ৯ টি ভোটকেন্দ্রে ৬৯ টি ইভিএম পদ্ধতি ব্যবহারে ভোটগ্রহণ করা হবে। 

আড়ানী পৌরসভার ভোটগ্রহণের দুই দিন আগে ১৪ জানুয়ারি আড়ানী সদরের ৯টি ওয়ার্ডেও বিভিন্ন মোরে বড় স্কিন মনিটরের মাধ্যমে ইভিএম ব্যবহার সম্পর্কে ভোট দেয়ার নিয়ম উম্মুক্তভাবে দেখানো হবে। 

এছাড়া নির্বাচনের আগে মক ভোটিংয়ের ব্যবস্থা করা হয়েছে। একটি ইভিএম মেশিনে প্রায় চার হাজার পর্যন্ত ভোট দেয়া যায়। সর্বোচ্চ ৬৪ জন প্রার্থীর তালিকা থাকে। 

বাটন চাপ দিয়ে অক্ষরজ্ঞানহীন ব্যক্তিও ভোট দিতে পারে। একটি ভোট দিতে আনুমানিক ১৪ সেকেন্ড সময় লাগে। একজন ভোটারের কোনোভাবেই একটির বেশি ভোট দেয়ার সুযোগ থাকে না। 

সাধারণ ব্যালট ভোটের মতো কেন্দ্রেও সংশ্লিষ্ট প্রার্থীর পক্ষে পোলিং এজেন্টরা, নেতাকর্মীরাসহ পর্যবেক্ষকরা তো থাকবেই। মেশিনটিতে একটি পূর্ব-প্রোগ্রামিং করা মাইক্রোচিপ থাকে যা প্রতিটি ভোটের ফলাফল তাৎক্ষণিকভাবে হিসেব করে প্রদর্শন করে।

উল্লেখ্য, ইভিএম হচ্ছে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন। আধুনিক বিশ্বে গণতান্ত্রিক প্রক্রিয়ায় ভোট প্রয়োগ বা সংশ্লিষ্ট ভোটারদের স্বীয় মতামত প্রতিফলনের অন্যতম মাধ্যম। ভোট প্রয়োগে মেশিন বা ইলেকট্রনিক যন্ত্রপাতি অণুসৃত হয় বিধায় সামগ্রিক প্রক্রিয়াটি ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম নামে পরিচিত। এর অন্য নাম ই-ভোটিং। ইলেকট্রনিক প্রক্রিয়ায় এটি একাধারে সঠিকভাবে ভোট প্রয়োগ ও দ্রুততার সাথে ভোট গণনা করতে সক্ষম।

আমারসংবাদ/এআই