Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

কবরে ‘আরবি হরফের ছাপ’, অবশেষে যা জানা গেল

কুড়িগ্রাম প্রতিনিধি

জানুয়ারি ১৬, ২০২১, ০২:২৫ পিএম


কবরে ‘আরবি হরফের ছাপ’, অবশেষে যা জানা গেল

কুড়িগ্রামের ফুলবাড়ীতে এক ব্যক্তির দাফনের জন্যে খনন করা কবরের গায়ের মাটিতে ভেসে ওঠা ‘আরবি হরফের ছাপ’ মূলত ভূ-কম্পনের ফলে সৃষ্ট চিহ্ন বলে মত দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. সাখাওয়াত হোসেন। 

তিনি জানিয়েছেন, কবরে ‘আরবি হরফের ছাপের’ খবর গণমাধ্যমে প্রকাশের পর ওই কবরের আশেপাশের মাটি পরীক্ষা করে প্রাথমিকভাবে এটি নিশ্চিত হওয়া গেছে।

গত মঙ্গলবার (১২ জানুয়ারি) ও বুধবার (১৩ জানুয়ারি) অধ্যাপক সাখাওয়াত হোসেন তার বিভাগের স্নাতকোত্তর শ্রেণির এক শিক্ষার্থীসহ কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় আলোচিত সেই কবর ও এর আশেপাশের এলাকা পরিদর্শন করে মাটির নমুনা সংগ্রহ করেন।

অধ্যাপক ড. মো. সাখাওয়াত হোসেন গণমাধ্যমকে বলেন, প্রাথমিকভাবে আমরা মনে করছি এটা ভূমিকম্পের সাথে জড়িত কোনও চিহ্ন। পরে আরও গবেষণা করে জানা যাবে ঠিক কতদিন আগে সেখানে ভূমিকম্প হয়েছিল।

তিনি বলেন, ওই বাড়ির লোকজনসহ স্থানীয়রা আমাদের জানিয়েছেন, দুই তিন বছর আগে ওই এলাকায় ভূমিকম্প হয়েছিল। আর যে মাটিটাতে (কবরের জমি) চিহ্ন পাওয়া গেছে সে মাটিগুলো চার পাঁচ বছর আগে ওই বাড়ির মালিক অন্যত্র থেকে এনে ওইখানে ভরাট করেছিল। ফলে নরম মাটি হওয়ায় ভূমিকম্পে সেগুলোর পরিবর্তন হওয়া স্বাভাবিক।

এই গবেষক বলেন, প্রকিৃতিতে যখন প্রাকৃতিকভাবে কোনও একটা জিনিস ঘটে তখন তার আকৃতি সব জায়গায় একই রকম হবে না। একেক জায়গায় একেক রকম হবে। সেটা নির্ভর করবে ওই এলাকার ভূ-স্তরের পুরুত্ব কত, ভূ-কম্পন স্থল থেকে ওই জায়গার দূরত্ব কত, কত মাত্রার কম্পন ওই এলাকায় হয়েছিল, ভূ-স্তরে পানির পিটে কী পরিমাণ পানি ছিল, সেখানে সিডিমেন্টের সাইজ কেমন, কতক্ষণ ধরে তার মধ্যে কম্পন তৈরি হয়েছে, কত গভীরে সেটা ঘটেছে এ রকম অসংখ্য কারণ হয়েছে। একেকটা ভেরিয়েবলের চেঞ্জের কারণে আকৃতির এককটা রূপ আসে। আকৃতিগুলোকে আপনি কিসের সাথে তুলনা করবেন তা দৃষ্টিভঙ্গির ওপর নির্ভর করে।

তিনি আরও বলেন, ওই চিহ্নগুলোর সবগুলোই আরবি হরফের মতো নয়। দৃষ্টিভঙ্গির ওপর নির্ভর করবে আপনি চিহ্নগুলোকে কিসের সাথে তুলনা করে বিবেচনা করবেন। আমার যতটুকু ধারণা, আমি প্রাথমিকভাবে মনে করছি এটা ভূমিকম্পের ফলে সৃষ্টি হয়েছে। নরম পলিমাটির মধ্যে যদি পানি থাকে তার একধরনের বিচ্যুতি হয়। সেই বিচ্যুতির ফলে প্রাথমিকভাবে যে চিহ্ন তৈরি হয় সেটাই এরকম (আরবি হরফ বা বিভিন্ন চিহ্ন) আকৃতির হয়। চিহ্নগুলোকে আপনি মনে মনে কিছুর সাথে তুলনা করলে আপনার কাছে সেটা সেরকমই মনে হতে পারে।

সাখাওয়াত হোসেন বলেন, আমাদের সংগ্রহকৃত নমুনার মাটিগুলোর বয়স কত এবং ওই আকৃতির কারণে মাটির কতটুকু পরিবর্তন হয়েছে তা নির্ণয় করতে কিছুটা সময় লাগবে। তবে আপনি যদি জিজ্ঞাসা করেন এটা ভূ-কম্পনের সাথে জড়িত কিনা, তাহলে আমি বলবো এটা নিশ্চিত ভাবে ভূ-কম্পনের সাথে জড়িত।

প্রসঙ্গত, ফুলবাড়ী উপজেলার পশ্চিম পানিমাছকুটি গ্রামের মৃত আ. জব্বার আলীর ছেলে ইসমাইল হোসেন (৩৮) গত ৬ জানুয়ারি রাত ১০টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। তার লাশ স্বজনেরা নিজ বাড়ির আঙিনায় দাফন করার জন্য ৭ জানুয়ারি সকাল ৮টায় প্রস্তুতি নেন। কবর খননের সময় স্থানীয় একটি মাদ্রাসার শিশু শিক্ষার্থী প্রথম কবরের গায়ে মাটিতে আরবি হরফের ছাপ দেখতে পেয়ে কবর খননকারী আব্দুল বারী ও আমির আলীকে জানায়।

স্থানীয় আলেমরা জানান, কবরের গায়ের এক পাশে আরবি হরফে বিসমিল্লাহ, ইয়া ও শিন লেখার হরফের ছাপ এবং অপর পাশে মিম, হা এবং মিম হরফের ছাপ দেখা গেছে। মহূর্তেই এই খবর ছড়িয়ে পড়লে বিভিন্ন প্রান্ত থেকে উৎসুক মানুষের ঢল নামে। পরে স্থানীয় প্রশাসন খবর পেয়ে শৃঙ্খলা রক্ষায় ওই কবরে পাশে পুলিশ মোতায়েন করে। 

আমারসংবাদ/জেআই