Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

ময়লাপোতা-জিরোপয়েন্ট চার লেন সড়ক উন্নীত করতে উচ্ছেদ

জানুয়ারি ১৭, ২০২১, ১১:২০ এএম


ময়লাপোতা-জিরোপয়েন্ট চার লেন সড়ক উন্নীত করতে উচ্ছেদ

নগরীর ময়লাপোতা মোড় এলাকার রাস্তার দু’পাশে উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করছে রোডস এন্ড হাইওয়ে অথরিটি। 

রোববার (১৭ জানুয়ারি) উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করেন রোডস এন্ড হাইওয়ের তত্ত্বাবধায়ক প্রকৌশলী তাপসী দাস। এ সময় আরও উপস্থিত ছিলেন- রোডস এন্ড হাইওয়ের সিনিয়র সহকারী সচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অনিন্দিতা রায় ও উপ-বিভাগীয় প্রকৌশলী আনোয়ার পারভেজ। উচ্ছেদ অভিযানের শুরুতে উপস্থিত ছিলেন- খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক ও খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। 

নগরীর ব্যস্ততম ময়লাপোতা থেকে গল্লামারী জিরো পয়েন্ট পর্যন্ত শের এ বাংলা সড়কে অতিরিক্ত যানবাহনের চাপে প্রতিনিয়ত সৃষ্ট জনভোগান্তি কমাতে নেয়া উদ্যোগ অবশেষে বাস্তবায়ন শুরু হয়েছে। শহরের শেষ প্রান্তে ময়ুর নদীর পশ্চিম পাড় থেকে কাজ শুরু করেছে ঠিকাদারী প্রতিষ্ঠান। শহরের অভ্যন্তরে পূর্ব পাশে চলছে অবৈধ দখলদার চিহ্নিত শেষে উচ্ছেদ কার্যক্রম শুরু হয়েছে। প্রকল্পটির নাম দেয়া হয়েছে ‘ফোর লেনিং অব খুলনা টাউন পর্সন ( ৪ কিলোমিটার) অব খুলনা- চুকনগর- সাতক্ষীরা সড়ক’। প্রাক্কলিত ব্যয় ৮০ কোটি টাকা।

খুলনা নগরীর মধ্যে বর্তমান সময়ে সবচেয়ে ব্যস্ততম ও গুরুত্বপূর্ণ সড়ক শের-এ বাংলা রোড। খুলনা-সাতক্ষীরা, বাগেরহাট, মংলা, কয়রা, পাইকগাছা, দাকোপ, বটিয়াঘাটা, দেবহাটা রুটের প্রায় সকল যাত্রী এ সড়ক দিয়ে শহরে প্রবেশ ও এবং কাজ শেষে এ সড়ক দিয়েই বেড়িয়ে যেতে হয়। যার ফলে এসব যাত্রীদের যাতায়াতে প্রতিদিন অসংখ্য রিকশা, ইজিবাইক ও ভ্যান চলাচলের ভীড়ে বহাল অবস্থার সৃষ্টি হয়। 

অন্যদিকে গল্লামারী ও জিরো পয়েন্ট এলাকায় বিশ্ববিদ্যালয়সহ সরকারি-বেসরকারি অফিস, ব্যবসায়িক প্রতিষ্ঠান ও আবাসিক এলাকা গড়ে উঠায় শহর সস্প্রসারিত হচ্ছে। আর ওই সস্প্রসারিত অঞ্চলে বসবাসকারীদেরও প্রতিনিয়ত এ সড়ক ব্যবহার করতে হয়। ফলে সড়কটির ব্যস্ততা বহুগুণে বেড়ে যাওয়ায় প্রায়শই ঘটছে দুর্ঘটনা। 

এ অবস্থায় সড়কটি চার লেনে উন্নীতকরণ খুলনাবাসীর প্রাণের দাবিতে পরিণত হয়। তারই পরিপ্রেক্ষিতে সড়ক ও জনপথ বিভাগ ময়লাপোতা মোড় থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ের সন্নিকটে জিরোপয়েন্ট পর্যন্ত ৪ কিলোমিটার দীর্ঘ চার লেনের সড়ক নির্মাণ প্রকল্প পাস হয়।

খুলনা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো: আনিসুজ্জামান মাসুদ জানান, নগরীর কেডিএ এভিনিউয়ের ময়লাপোতা মোড়ের রাধূণী রেষ্টুরেন্টের সামনে থেকে সড়কটি চার লেনে উন্নীত করার কাজ শুরু হয়েছে। সড়কটি ২২ দশমিক ১ মিটার (৭৫ ফুট) চওড়া হবে। সড়কের মূল অংশটির কার্পেটিং হবে ১৮ দশমিক ৫ মিটার। পরে ১.৫ মিটার করে দুপাশে ড্রেণ তৈরি করা হবে। ওই ড্রেনের উপর স্লাব বসিয়ে সেটি ফুটপাত হিসেবে ব্যবহার করা হবে। 

আমারসংবাদ/কেএস