Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

লালমনিরহাটে কবরস্থানসহ জমি জবর দখল 

লালমনিরহাট প্রতিনিধি 

জানুয়ারি ১৮, ২০২১, ০৯:০০ এএম


লালমনিরহাটে কবরস্থানসহ জমি জবর দখল 

লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার চলবলা ইউনিয়নের বারাজান মৌজায় অবস্থিত ধনীর জামাত জামে মসজিদের ৫০ শতক জমি ও কবরস্থান জবর দখলের অভিযোগ উঠেছে এক প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে। 

অভিযোগ সূত্রে জানা যায়, উক্ত জামাতের কিছু প্রভাবশালী ব্যক্তি নিজেদের প্রভাব খাটিয়ে জবর দখল করে নেয় ৫০ শতাংশ জমি। যে জমিতে রয়েছে একটি কবরস্থান। উক্ত জমিটি বিগত ৪০ বছর যাবৎ ভোগদখল করে আসছিল মসজিদ কমিটি। 

অভিযোগে আরও জানা যায়, গত ২৫ ডিসেম্বর শুক্রবার হঠাৎ করে ইমাম সাহেবের খোৎবা পাঠ করার পর অত্র বারাজান এলাকার প্রভাবশালী ব্যক্তি রহমত উল্লাহ সরকার প্রকাশ্যে মুসল্লিদের সামনে দাঁড়িয়ে বলেন, আমি মসজিদের কবরস্থানের জায়গা পাব। তাই জায়গা ৫০ শতক দখল করে নিয়েছি। আপনারা এখন থেকে উক্ত কবরস্থানে কেউ মারা গেলে কবর দিতে পারবেন না। কবর দিলে সমস্যায় পরবেন। 

উক্ত রহমত উল্লাহ সরকার আরও বলেন, উক্ত কবরস্থানে যে সব কবর রয়েছে তাদের কবরগুলোকে বুলড্রেজার দিয়ে লাশ তুলে সবার পরিবারের নিকট হস্তান্তর করা হবে। 

উক্ত রহমত উল্লাহ সরকারের সঙ্গে জমি ও কবরস্থান দখলের সহযোগিতা করেন অত্র এলাকার নজরুল ইসলাম মাস্টার, জামাল হোসেন, বুলু মাস্টার, পলাশ মাস্টার, সাইয়াদার রহমান, ইসমাইল হোসেন, আবু কায়ছার জুয়েল মাস্টার, আইয়ুব আলী, হুমায়ুন, হীমু, সাজু মিয়া, আজিজার রহমান সহ আরও অনেকেই। 

প্রভাবশালী ব্যক্তিদের জমি ও কবরস্থান দখলের প্রতিবাদে অত্র এলাকাবাসীর পক্ষে জেলা প্রশাসক, লালমনিরহাট ও জেলা পুলিশ সুপার, লালমনিরহাট এবং বিএমআই সাংবাদিক কল্যাণ ট্রাস্ট, লালমনিরহাট বরাবরে একটি লিখিত অভিযোগ দায়ের করেন। 

এ ব্যাপারে উক্ত ধনীর জামাত মসজিদ কমিটির সভাপতি ওয়ারেছ আলীর নিকট জানাতে চাইলে তিনি বলেন, যে অভিযোগ দায়ের করেছে তা সম্পূর্ণ সত্য নয়, কিছুটা সত্য। এটা পারিবারিক জমি-জমা নিয়ে বিরোধের জের। এলাকার বাসিন্দা এ্যাডভোকেট হাকিমুল ইসলাম বলেন যে, অভিযোগটি দায়ের করেছে তাহা সম্পূর্ণ মিথ্যা। 

এ ব্যাপারে বুলু মাস্টার ও জুয়েল মাস্টার সাংবাদিকদের বলেন, আমরা এ ব্যাপারে কিছুই জানি না। আমাদের নামে অহেতুক মিথ্যা ও গুজব ছড়াচ্ছে কে বা কাহারা। 

এলাকাবাসী মাননীয় জেলা প্রশাসক ও মাননীয় পুলিশ সুপারের নিকট আকুল আবেদন জানান, বারাজান মৌজায় অবস্থিত কবরস্থানটি যেন কেউ দখল ও উচ্ছেদ করতে না পারে। সে ব্যাপারে সার্বিক সহযোগিতা কামনা করেন। জমি ও কবরস্থান দখলকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানান। 

আমারসংবাদ/কেএস