Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

পীরগঞ্জে রাস্তার মোড়ে মোড়ে পিঠার দোকান

পীরগঞ্জ প্রতিনিধি (ঠাকুরগাঁও)

জানুয়ারি ১৮, ২০২১, ০২:০০ পিএম


পীরগঞ্জে রাস্তার মোড়ে মোড়ে পিঠার দোকান

পীরগঞ্জে ঠান্ডার প্রকোপ বাড়ার সাথে সাথে কদর বেড়েছে নানা প্রকার মূখরোচক শীতের পিঠার। উপজেলা শহরের বিভিন্ন স্থানে রাস্তার পাশে গড়ে উঠেছে ভ্রাম্যমাণ পিঠার দোকান। সকাল ও সন্ধ্যা সেখানে ভিড় জমছে পিঠার স্বাদ নিতে চাওয় মানুষের।

শহর ঘুরে দেখা যায়, বিভিন্ন মোড়ে ও পাড়া মহল্লায় হতদরিদ্র ও নিম্ন আয়ের মানুষ গড়ে তুলেছে শতাধিক শীতের পিঠার দোকান। থানা মোড়, কলেজ বাজার, সিনেমা হল রোড, বটতলা, টি এন টি , মাস্টার মোড় সহ  বিভিন্ন এলাকায় এসব পিঠার দোকানের দেখা মেলে। ধোঁয়া ওঠা ভাপা পিঠার স্বাদ পেতে সকাল ও সন্ধ্যায় গায়ে গরম কাপড় জড়িয়ে অনেকেই ভিড় করছে সেখানে। 

মূলত ভাপা ও চিতই পিঠা তৈরি হচ্ছে এসব ভাসমান দোকানে। প্রতিটি পিঠার দাম ৫ থেকে ১০ টাকা। আবার অনেক দোকানি চিতই পিঠার মধ্যে ডিম দিচ্ছেন। এই ডিম চিতই পিঠা প্রতিটি ১৫ থেকে ২০ টাকায় বিক্রি হচ্ছে। 

শিশু-কিশোর, দিনমজুর, রিকশা চালক, চাকরিজীবী, শিক্ষার্থী সহ সব শ্রেণি-পেশার মানুষ পিঠার দোকানে ভিড় করছে। অনেকে কর্মস্থল থেকে ফেরার পথে সন্ধ্যায় পিঠা নিয়ে যান বাড়িতে। 

শহরের ভেলাতৈড় এলাকার বাসিন্দা মহিদুল ইসলাম বলেন, বাসায় এখন পিঠা তৈরি করা অনেক কষ্টকর ও ঝামেলা মনে হয়। বাজারের পিঠা তার পরিবারের সদস্যদের অনেক পছন্দ। তিনি  প্রায়ই ভাপা ও চিতই পিঠা ক্রয় করে বাসায় নিয়ে যান। 

দরিদ্র লোকজন এসব ভ্রাম্যমাণ পিঠার দোকান দিয়েছেন। পুরুষদের পাশাপাশি অনেক নারীও দোকানে পিঠা বিক্রি করছেন। স্বল্প সময়ে বেশ কিছু দরিদ্র মানুষের এর মাধ্যমে বাড়তি আয়ের সুযোগ তৈরি হয়েছে।

আমারসংবাদ/এমএ