Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ঋণের টাকা পুড়েছে আগুনে, কপালে চিন্তার ভাঁজ

আরিফুল ইসলাম রিফাত

জানুয়ারি ১৯, ২০২১, ০৫:৫০ পিএম


ঋণের টাকা পুড়েছে আগুনে, কপালে চিন্তার ভাঁজ

সুবল জলদাশ (৪০) পেশায় একজন মাছ বিক্রেতা। নিম্ন আয়ের এ ব্যক্তি পরিবার নিয়ে একটু স্বচ্ছভাবে চলার জন্য বাড়ির পাশে অন্য একটি জায়গা কেনার প্রস্তুতি নেন। এজন্য তিনি ব্যাংক এবং আত্মীয়স্বজন থেকে মোট ৪ লাখ টাকা ধারও নেন।

সবকিছু ঠিকঠাক ছিলো। বুধবার (১৯ জানুয়ারি) জায়গাটার রেজিষ্ট্রি হওয়ার কথা ছিলো। কিন্তু গত সোমবার রাতে তার সঙ্গে ঘটে যায় অনাকাঙ্খিত এক দূর্ঘটনা। তার বাড়িতে থাকা ৪ লাখ টাকাসহ আরও ১০টি বাড়ি আগুনে পুড়ে ছাই হয়ে গেছে।

বলছিলাম চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার পদুয়া জলদাশ পাড়ার মৃত হরিমন জলদাশ পুত্রের কথা। গত সোমবার (১৮ জানুয়ারি) সন্ধ্যায় তার বসতঘরসহ পাশ্ববর্তী ১০টি বাড়ি মুহূর্তের মধ্যে আগুনে পুড়ে ছাই হয়ে যায়।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) বিকেলে ওই এলাকায় সরেজমিনে দেখা যায়, আগুনে পুড়ে যাওয়া ধ্বংসস্তুপগুলো দেখে কান্নায় ভেঙে পড়ছেন ক্ষতিগ্রস্তরা। একপাশে ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদছেন সুবল জলদাশ।

তিনি বলেন, আমি জায়গা কেনার জন্য গত কয়েকদিন আগে গ্রামীণ ব্যাংক থেকে দেড় লাখ টাকা ঋণ, আমার শালার কাছ থেকে দেড় লাখ টাকা এবং আমার দুবোন থেকে এক লাখ টাকাসহ মোট ৪ লাখ টাকা ধার নিই। এবং জায়গাটি বুধবার রেজিষ্ট্রি হওয়ার কথা ছিলো। কিন্তু গত সোমবার বাড়িতে আগুন লাগে। তখন টাকাগুলো বাড়িতেই ছিলো। এসময় টাকাগুলো বের করার সুযোগও ছিল না। এসব কিছু হারিয়ে আমি এখন পুরোপুরি নিঃস্ব।

আমারসংবাদ/জেডআই