Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

আরডিসির নির্দেশনাকে আমলেই নেননি ইউএনও

মামুন মিয়া, মানিকগঞ্জ

জানুয়ারি ২০, ২০২১, ০১:৪০ পিএম


আরডিসির নির্দেশনাকে আমলেই নেননি ইউএনও

মানিকগঞ্জের ঘিওরে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২ তালিকায় জায়গা পাননি প্রকৃত ভূমিহীনরা। তবে টাকার বিনিময়ে জমির মালিকদের ভূমিহীন দেখিয়ে ঘর বরাদ্দ দেওয়া হয়েছে। ভূমিহীনদের সংগঠন ‘দরিদ্র উন্নয়ন ভূমিহীন সমবায় সমিতি’র সভাপতি মো: আবু সাঈদ এ অভিযোগ করেছেন। 

এ বিষয়ে সিনিয়র সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (আরডিসি) বরাবর লিখিত অভিযোগ করেন আবু সাঈদ। পরে গত ৬ জানুয়ারি অভিযোগের বিষয়ে তদন্ত করে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে ঘিওর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেন আরডিসি পিংকি সাহা।

তবে তার নির্দেশনাকেও বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছেন ইউএনও। আরডিসি’র নির্দেশনাকে আমলেই নেননি তিনি। এ বিষয়ে ইউএনও আইরিন আক্তার বলেছেন, বিভিন্ন যাচাই-বাচাই শেষে ২৫ জন গৃহহীন পরিবারের মাঝে জায়গা বরাদ্ধ দেয়া হয়েছে। 

জানা যায়, ২০১৮ সালের ২ আগস্ট ‘দরিদ্র উন্নয়ন ভূমিহীন সমবায় সমিতি’ এর পক্ষ থেকে আবাসনের জন্য প্রধানমন্ত্রী বরাবর আবেদন করা হয়। এর প্রেক্ষিতে সার্ভেয়ার  মো. শহিদুল ইসলাম ও নায়েব মো. ইদ্রিস আলী খাস খতিয়ানভুক্ত ভূমি চিহিৃত ও পরিমাপ করেন। এ কাজে সংগঠন থেকে দুই লাখ টাকা নেন তারা। পরে সংগঠনের সদস্যদের জায়গা দেয়ার প্রস্তাব (নং-৭) দেওয়া হয়। কিন্তু নিজেদের স্বার্থ হাসিলের জন্য সার্ভেয়ার ও নায়েব সংগঠনের পক্ষ থেকে পুনরায়  ঘিওর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর আবেদন করান। 

সংগঠনের সভাপতি আবু সাঈদ বলেন, সমিতিতে ৭০ জন সদস্য রয়েছে। এদের মধ্যে ২০ জন সদস্য ইউএনও বরাবর আবেদন করেন। তবে এদের কেউই জমি ও ঘর পাননি। 

আবু সাঈদ দাবি করেন, যাদের জমি ও ঘর আছে তাদেরকেই ভূমিহীন দেখিয়ে জমি ও ঘর বরাদ্দ দেওয়া হয়েছে। 

আরডিসি পিংকি সাহা বলেন, ঘিওরের ভূমিহীনদের সংগঠনের পক্ষ থেকে একটি লিখিত আবেদন পেয়েছি। এর প্রেক্ষিতে সংগঠনের সদস্যদের জায়গা বন্দোবস্ত দিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে ঘিওর উপজেলা নির্বাহী অফিসারকে নির্দেশ দিয়েছি।   

আমারসংবাদ/কেএস