Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

কালীগঞ্জে বৃদ্ধ-দম্পতির মানবেতর জীবনযাপন

কালীগঞ্জ প্রতিনিধি (লালমনিরহাট)

জানুয়ারি ২১, ২০২১, ০২:২৫ পিএম


কালীগঞ্জে বৃদ্ধ-দম্পতির মানবেতর জীবনযাপন

সংসারের লাগামহীন নানা বোঝা টানতে টানতে এখন ক্লান্ত, সময়ের পরিক্রমায় হয়ে পড়েছেন অক্ষম, শক্তিহীন এক দম্পতি। সেই দিনের তরতাজা জীবন দুটি আজ বয়সের ভারে নুয়ে পড়েছে। নেই থাকার মতো একটি ভালো ঘর। ভাঙ্গা একটি টিনের চালায় মানবেতর জীবনযাপন তাদের।

বলছিলাম লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা ইউনিয়নের জেলেপাড়া গ্রামের মৃত জহুর উদ্দিনের ছেলে জহির উদ্দিন নামের ৯৬ বছরের বৃদ্ধ ও ৬৩ বছরের হালিমা নামের এক দম্পতির কথা। 

মানবেতর জীবনযাপন করছেন অসহায় হতদরিদ্র বৃদ্ধ দম্পতি জহির উদ্দিন ও হালিমা। যাদের নিজের থাকার মতো একটি ভালো ঘর নেই। বৃদ্ধা স্ত্রীকে নিয়ে জরাজীর্ণ একটি টিনের চালায় খেয়ে না খেয়ে দিন কাটে তাদের।

বৃদ্ধ এই দম্পতিদের দুই ছেলে ও তিন মেয়ে রয়েছে। মেয়েদের বিয়ে হয়ে যাওয়ায় তেমন একটা খোঁজখবর রাখছেন না কেউই। দুই ছেলে থাকলেও তারাও এখন বিয়ে করে বৃদ্ধ বাবা মায়ের থেকে আলাদা। তারাও দিন কাটাচ্ছেন অনেক কষ্টে। 

বৃহস্পতিবার (২১ জানুয়ারী) বিকেলে সরেজমিনে গিয়ে দেখা গেছে, কনকনে শীত আর ঠান্ডা বাতাসে ভাঙ্গা টিনের চালায় ৬৮ বছরের বৃদ্ধা স্ত্রীকে নিয়ে মানবেতর জীবনযাপন করছেন জহির উদ্দিন। এই কনকনে শীতে কেউ দেয়নি একটি কম্বল। তার বড় ছেলের নাম হালিম। পেশায় জেলে। তিস্তা নদীতে মাছ ধরে কোনরকম তার স্ত্রী সন্তানকে নিয়ে সংসার চালান। ছোট ছেলে ঢাকায় থাকেন। তিন মেয়ের বিয়ে দিয়েছেন। বর্তমানে বৃদ্ধা স্ত্রীকে নিয়ে সরকারের দেয়া দু'জনের বয়স্কভাতার টাকা দিয়ে চলে তাদের সংসার।

অশ্রুশিক্ত চোখে বৃদ্ধ দম্পতি জানান, ভোটের সময় ভোট চাইতে আসে সবাই। ভোট হয়ে গেলে কেউ আসে না আর। একটি ঘরের জন্য চেয়ারম্যানকে কয়েকবার বলেছেন, কোন গুরুত্ব দেয়নি। তাদের চেয়ে ভালো আছে এমন লোকজনও সরকারি ঘর পায়। অথচ তাদের ভাগ্যে জোটেনি একটি সরকারি ঘর। নিজের জায়গা জমি যা ছিলো সব শেষ। বাস্তভিটা চার শতক ছিলো, সেটাও ছেলেদের নামে লিখে দিয়েছেন। 

স্থানীয়রা জানায়, অসহায় ওই বৃদ্ধ দম্পতির ভালো একটি ঘর নেই। থাকেন টিনের চালায়। মুজিববর্ষ উপলক্ষে ওই দম্পতির একটি সরকারি ঘর পাওয়া উচিৎ বলে মনে করেন তারা।

এ বিষয় কাকিনা ইউপি চেয়ারম্যান শহীদুল হক শহীদের জানান, তার সাথে জহির উদ্দিন ঘরের বিষয় কোন কথা বলেনি। তবে জহির উদ্দিনের একটি সরকারি ঘর পাওয়া উচিৎ।

সরকারি একটি ঘর পেলে কিছুটা হলেও ভালো থাকবেন তারা। তাই লালমনিরহাট জেলা প্রশাসন, কালীগঞ্জ উপজেলা প্রশাসন, সমাজকল্যাণ মন্ত্রী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট একটি সরকারি ঘরের জন্য আকুতি জানান এই দম্পতি।

আমারসংবাদ/এমএ