Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

মাধবপুরে নিষিদ্ধ পিরানহা মাছ জব্ধ

মাধবপুর প্রতিনিধি (হবিগঞ্জ)

জানুয়ারি ২৬, ২০২১, ০২:২০ পিএম


মাধবপুরে নিষিদ্ধ পিরানহা মাছ জব্ধ

হবিগঞ্জের মাধবপুর বাজার থেকে মানব দেহের জন্য মারাত্বক ক্ষতিকর উৎপাদন নিষিদ্ধ পিরানহা মাছ জব্ধ করে মাটিচাপা দেয়া হয়েছে। 

মঙ্গলবার (২৬ জানুয়ারি) উপজেলা মৎস্য কর্মকর্তা আবু আসাদ ফরিদুল হক এর নেতৃত্বে মাধবপুর উপজেলা সদরের মাছের বাজারে মৎস্য বিভাগের উদ্যেগে অভিযান চালানো হয়। এসময় এক মাছ ব্যবসায়ী পিরানহা মাছ বিক্রি করতে দেখা যায়। সেখান থেকে প্রায় ২০ কেজি নিষিদ্ধ এই মাছ জব্ধ করা হয়। 

তবে মৎস্য বিভাগের অভিযান আঁচ করতে পেরে মাছ রেখে ওই ব্যবসায়ী দৌড়ে পালিয়ে যায়। পরে উপজেলা পরিষদের চত্বর এলাকার খাল পাড়ে  জব্ধকৃত পিরানহা মাছ জনসস্মুখে মাটি চাপা দেয়া হয়। 

মৎস্য কর্মকর্তা বলেন, পিরানহা মাছ মানবদেহের জন্য মারাত্বক ক্ষতিকারক। এটা রাক্ষসী মাছ হিসেবে পরিচিত। তাই এ ক্ষতিকারক মাছ চাষ ও বিক্রি নিষিব্ধ।

তিনি আরো বলেন, অল্প দিনে অধিক ওজন, তাই দেশের অনেক স্থানে এ মাছ গোপনে চাষ হয়। মাঝে মধ্যে বাইরের এলাকা থেকে একশ্রেণীর ব্যবসায়ী অধিক মুনাফার লোভে উপজেলার বিভিন্ন হাটবাজারে রুপচাঁদা বলে নিষিদ্ধ এই পিরানহা মাছ বিক্রি করে প্রতারণা করে আসছে। মৎস্য বিভাগ ক্ষতিকারক  পিরানহা মাছ সম্পর্কে জনসচেতনা সৃষ্টিতে হাট বাজারে অভিযান করছে বলে জানান মৎস্য কর্মকর্তা আবু আসাদ ফরিদুল হক।

আমারসংবাদ/এমএ