Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বারহাট্টায় সূর্যমুখী চাষে নতুন সম্ভবনা

বারহাট্টা প্রতিনিধি (নেত্রকোণা)

ফেব্রুয়ারি ২৫, ২০২১, ০৮:২০ এএম


বারহাট্টায় সূর্যমুখী চাষে নতুন সম্ভবনা

গত বছরটা খুব ভাল যায়নি নেত্রকোণার বারহাট্টা উপজেলার কৃষকদের। প্রথমেই করোনার লকডাউন এবং পরে প্রায় চার ধাপের বন্যার কারণে সীমাহীন দুর্ভোগের মধ্যে দিয়ে যেতে হয়েছে তাদের। উপজেলার সাত ইউনিয়নের অনেক কৃষক তিন বার জমিতে ধান রোপণ করে একবারও বন্যার জন্য ধান কাটতে পারেননি। 

সেই দুঃখী কৃষকদের জন্য আশীর্বাদ হয়ে অন্য সময়ের মত এবারও তাদের পাশে গিয়ে দাঁড়ালেন উপজেলা কৃষি কর্মকর্তা মোহাইমিনুর রাশীদ। উপজেলার সাত ইউনিয়নের মধ্যে সিংধা,বারহাট্টা সদর ও রায়পুর ইউনিয়নের কৃষকদের দিয়ে চাষ করালেন সূর্যমুখী ফুল। এতে করে ওই এলাকায় সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি বন্যা ও করোনায় ক্ষতিগ্রস্ত কৃষকরা কিছুটা লাভের আশা করতে পারছেন। 

উপজেলা কৃষি কর্মকর্তা জানান, সূযর্মুখী গুণগত মানের ভোজ্যতেল ফসল। বারহাট্টায় মাঠে সূযর্মুখী প্রতমবারের মতো আবাদ হয়েছে। এবার উপজেলার প্রায় ১৫ বিঘা জমিতে আবাদ হয়েছে সূর্যমুখী ফুল। 

এখন মাঠে সূর্যমুখীর অবস্থা খুবই ভালো। হেক্টর প্রতি প্রায় ২০০০ কেজি বীজ পাওয়া যায়। সাধারণত ঘানিতে এই বীজ ভাঙ্গা হয়। ইহার তেল খুবই পুষ্টিমান সম্পন্ন। বাজারে দামও অনেক বেশি। তাই এই ফসল চাষ করে সহজেই কৃষকরা লাভবান হবে বলে তিনি আশা করছেন। 

[media type="image" fid="112125" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

তিনি আরও জানান, কৃষিবান্ধব সরকারের কৃষি পুনর্বাসনের আওতায় সূযর্মুখীর বীজ কৃষকদের মাঝে সরবরাহ করা হয়েছে। শুরুতে উৎপাদন ব্যবস্থাপনা, বাজার ব্যবস্থাপনায় একটু ইতস্তবোধ করলেও খুব দ্রুতই এর আবাদ বাড়ার সম্ভবনা আছে। তাছাড়া সৌন্দর্যময় এই ফুল। মানুষের মনে প্রশান্তি এনে দেয়। 

ফসলের বৈচিত্রতা আনতে নতুন ফসল তথা সূর্যমুখী ইতোমধ্যে বারহাট্টা অঞ্চলের মানুষের মনে জায়গা নিয়েছে। সিংধা ইউনিয়নে চরসিংধা, ভাটিপাড়া, বারহাট্টা সদর ইউনিয়নে নিশ্চিন্তপুর, পিরিজপুর, বারঘর, সাহতার হাটশিরা, রায়পুরের কর্ণপুর এলাকা ছাড়াও বিচ্ছিন্নভাবে কিছু কৃষকেরা এটির আবাদ করেছেন। প্রথমবার আবাদ করে ভাল লাভের মুখ দেখে সামনের বছর উপজেলার সাত ইউনিয়নেই সূর্যমুখীর চাষ ছড়িয়ে পরবে বলেও আশা ব্যাক্ত করেন এই কৃষি কর্মকর্তা। 


আমারসংবাদ/এমএ