Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

মহালছড়িতে অবৈধভাবে মেশিন দিয়ে বালু উওোলন, পরিবেশ হুমকির মুখে

জসিম উদ্দিন জয়নাল, খাগড়াছড়ি

ফেব্রুয়ারি ২৭, ২০২১, ০৮:৩০ এএম


 মহালছড়িতে অবৈধভাবে মেশিন দিয়ে বালু উওোলন, পরিবেশ হুমকির মুখে

পার্বত্য খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলার বিভিন্ন ইউনিয়নে চলছে মেশিন দিয়ে অবৈধ বালু উওোলন। কিছু অসাধু প্রভাবশালী ব্যক্তি সরকারি নীতিমালা অমান্য করে বছরের পর বছর বালু উওোলন করে বিক্রি করছেন। এতে একদিকে যেমন সরকার হারাচ্ছে রাজস্ব, তেমনি ঝুঁকির মধ্যে পড়েছে এলাকার রাস্তা-ঘাট, জমি, গাছপালা ও বিভিন্ন স্থাপনা। তাদের এমন অবৈধ কাজ দেখার মতো কেউ নেই। 

মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী সড়ক, কালভার্ট, বিভিন্ন স্থাপনার সর্বনিম্ন এক কিলোমিটারের মধ্যে নদী, খাল ও পুকুর থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করা যাবে না। 

অথচ মাইসছড়ি ইউনিয়নের  বটতলীৃ, মহাজন পাড়া, মহালছড়ি ইউনিয়নের চোংড়াছড়ি  সংলগ্ন কালভার্ট ও ব্রিজের  সামনে চেঙ্গী নদী থেকে  ৫০ থেকে ৬০ গজের মধ্যে খাগড়াছড়ি-রাঙ্গামাটি সড়কের পাশ থেকে অবৈধভাবে মেশিন বসিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। 

আলম, জহির, জহিরুল নামের তিন ব্যক্তি মাইসছড়ি বটতলী চেঙ্গী নদী থেকে বালু উত্তোলন করে। বর্তমানে একই নদী দিয়ে অবৈধ মেশিন বসিয়ে বালু উত্তোলন করে ম্যাকটিং চাকমা নামে এক ব্যক্তি।

[media type="image" fid="112425" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

সরেজমিনে উপজেলার বিভিন্নস্থান ঘুরে দেখা গেছে, উপজেলার মাইসছড়ি, মহালছড়ি,কেয়াংঘাট, মুবাছড়ি ইউনিয়নের বিভিন্ন স্থানে অবৈধ মেশিন রয়েছে। এ সকল মেশিনগুলোর মালিকরা উপজেলার বিভিন্নস্থানে ঘুরে ঘুরে নদীর পাশ থেকে ব্রিজের পাশে থেকে বালু উত্তোলন করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মেশিন মালিকরা জানান,  গ্রাম-গঞ্জের রাস্তা ও বিভিন্ন স্থাপনা তৈরির কাজে ঠিকাদারেরা তাদের মেশিন দিয়ে বালু উত্তোলন করেন। সেটা প্রশাসনের বড় স্যারেরা দেখেন কিন্তু কোন দিন বলেননি অবৈধ।

পরিবেশ আন্দোলনের সভাপতি প্রদ্বীপ চৌধুরী বলেন, মেশিন দিয়ে বালু উত্তোলন পাহাড় সম্পূর্ণ অবৈধ। বালু উত্তোলন করতে হলে সরকার স্বীকৃত নির্ধারিত বালু মহাল থেকে তা উত্তোলন করতে হবে। মেশিন দিয়ে অবৈধভাবে নদী থেকে বালু উওোলন করলে - রাস্তা-ঘাট, ফসলি জমি, গাছপালা ও বিভিন্ন স্থাপনা ও পরিবেশ  মারাত্মক হুমকিতে পড়বে।

মহালছড়ি উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াংকা দওেরর কাছে অবৈধ মেশিন দিয়ে বালু উওোলনের বিষয়ে জানতে চাইলে তিনি জানান, ডিসেম্বরে মুবাছড়িতে অবৈধ বালু উওোলনের দায়ে অপরাধীকে ৮০ হাজার টাকা জরিমানা করেছি। 

[media type="image" fid="112426" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

এখন যেহেতু আবারো বিভিন্ন জায়গায় নদী থেকে মেশিন দিয়ে অবৈধভাবে বালু উওোলনের বিষয়টি আমি জেনেছি বিষয়টি গুরুত্বসহকারে তদন্ত সাপেক্ষে অভিযুক্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানান মহালছড়ি উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াংকা দও।

আমারসংবাদ/এআই