Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

বাতাসে দুলছে কৃষকের স্বপ্ন: মাঠ জুড়ে সবুজের সমারোহ

কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি 

মার্চ ৮, ২০২১, ০৭:৪৫ এএম


বাতাসে দুলছে কৃষকের স্বপ্ন: মাঠ জুড়ে সবুজের সমারোহ

চোখ যতদূর যায় সবুজ আর সবুজ এ যেন দিগন্ত জুড়ে সবুজের সমারোহ। এখন বাংলায় ফাল্গুন মাস চলছে। আবহাওয়া অনুকূলে থাকলে বৈশাখ মাসে শুরু হবে বোর ধান কাটার উৎসব। কৃষক কৃষাণীর মূখে ফুটে উঠবে আনন্দের হাঁসি।

তবে চলতি বোর মৌসুমে কেন্দুয়ায় লক্ষ মাত্রার চেয়ে অধিক জমিতে বোরোধান চাষ করা হয়েছে।
তাই গত বছরের তুলনায় চলতি মৌসুমে বেশি ধান উৎপাদন হবে এমনটাই আশা করছেন কেন্দুয়া উপজেলার কৃষক।

বোর ধান আবাদে খরচ বেশি তাই অনেক কৃষক গত বছর বোর ধান আবাদের আগ্রাহ হারিয়ে ফেলেছিলেন।

কিন্তু গেল বছর আমন ধানের ভালো দাম পাওয়ায় চলতি বোর মৌসুমে আবার কৃষক বোর ধান আবাদের আগ্রহ হয়েছে। তাই গেল বছরের তুলনায় চলতি বছর অধিক জমিতে বোর ধান আবাদ করেছেন।

সবকিছু ঠিক থাকলে চলতি বোর মৌসুমে কেন্দুয়া উপজেলায় লক্ষ মাত্রার চেয়ে অধিক বোর ধান উৎপাদন হবে এমনটাই আশা করছেন উপজেলা কৃষি অধিদপ্তর।

নুর ইসলাম নামে আর একজন কৃষক বলেন, জমিতে বোর ধানের চারা রোপন করে পানির সেচ, সার, কৃটনাষক দেয়া প্রায় শেষের দিকে।

এখন ঘরে বসে আল্লাহ, আল্লাহ করছি। যাতে করে ভালই ভালই ধান ঘরে তুলতে পারি, তাই সকাল, সন্ধান আল্লারে ডাকতাছি।

এছাড়াও শিক্ষার্থী জুনায়েত বলেন, করোনা ভাইরাসের কারণে স্কুল কলেজ বন্ধ তাই তিনি এখন কৃষি কাজ করছে। তিনি আরো বলেন, তার বাবা ও দাদাও একজন কৃষক তাই স্কুল কলেজ বন্ধ থাকায় এখন তিনি কৃষি কাজ করছেন।

তাছাড়া আওয়ামী লীগ সরকার কৃষি বান্ধব সরকার তাই গত আমন ধানের ভালো দাম পাওয়ায় চলতি মৌসুমে বোর ধান বেশি জমিতে আবাদ করছি। এখন দেখা যাক ভাগ্যে কি আছে।

দিলো মিয়া নামে একজন কৃষক বলছে, বোর ধান চাষ করতে অন্য যে কোন ধান চাষের তুলনায় খরচ ও পরিশ্রম বেশি করতে হয়। বীজ তলা প্রস্তুত থেকে শুরু করে চারা রোপন, সময় মত পানির সেচ, সার, কৃটনাষক সহ ধান কাটা ও ঘরে তুলা সব কিছুতেই জনবল সহ টাকাও বেশি খরচ করতে হয়।
তার পরেও আমাদের যেহেতু কৃষি এক মাত্র পেৃশা তাই কষ্ট বেশি হলেও কৃষি কাজ করতেই হবে।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার এ.কে.এ.ম শাহজাহান কবির বলেন, চলতি বোরো মৌসুমে কেন্দুয়া উপজেলার ১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভা মিলে ২০হাজার ৭শত ৫০হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হয়েছে। যা গত বছরের তুলনায় বেশি জমিতে বোরোধান চাষের লক্ষ মাত্রা নির্ধারণ করা হয়েছে। সবকিছু ঠিক থাকলে চলতি বোর মৌসুমে গত বছরের তুলনায় অধিক বোর ধান উৎপাদন হবে।

আমারসংবাদ/কেএস