Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

সুনামগঞ্জে হত্যা মামলায় ২ আসামির মৃত্যুদণ্ড, ১৩ আসামির যাবজ্জীবন

সুনামগঞ্জ প্রতিনিধি

মার্চ ২৫, ২০২১, ১১:২০ এএম


সুনামগঞ্জে হত্যা মামলায় ২ আসামির মৃত্যুদণ্ড, ১৩ আসামির যাবজ্জীবন

সুনামগঞ্জের তাহিরপুরে পূর্ব শত্রুতার জেরে গুলি করে দুই ব্যক্তিকে হত্যা মামলায় দু’জনকে মৃত্যুদণ্ড এবং ১৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন সুনামগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত।

বৃহস্পতিবার (২৫ মার্চ) দুপুরে সুনামগঞ্জের অতিরিক্ত দায়রা জজ নুরুল আলম মোহাম্মদ নিপু এ রায় দেন। 

আদালত সুত্র জানায়, দণ্ডান্ডাদেশ প্রাপ্ত ব্যক্তিদের বাড়ি সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার শ্রীপুর দক্ষিণ ইউনিয়নের কামদেবপুর গ্রামে। 

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন-আবদুল হান্নান ওরফে যাত্রা মিয়া ও শাসছুদ্দিন ওরফে শামছু মিয়া এবং যাবৎজীবন দন্ডপ্রাপ্তরা হলেন আবদুল মান্নান, ইনু মিয়া, রেনু মিয়া, হামদু মিয়া, আফজল মিয়া, জালাল উদ্দিন, আবদুল নূর, সবুজ মিয়া, বাবুল মিয়া, আলকাছ মিয়া, বাদল মিয়া, রহমত আলী ও মনু মিয়া।

মামলা সুত্র জানায়, তাহিরপুর উপজেলার কামদেবপুর গ্রামে আধিপত্য বিস্তার নিয়ে দু’পক্ষের দীর্ঘ দিনের বিরোধের জের ধরে ২০০০ সালের ১৮ মার্চ এক পক্ষের লোকজনের হাতে অন্য পক্ষের একজন মারধরের শিকার হন। 

পরদিন সকালে এ নিয়ে গ্রামে সালিশ হওয়ার কথা ছিল। ওই সালিশে যাওয়ার পথে প্রতিপক্ষের গুলিতে আরপান আলী ও মতিউর রহমান নামের দু’ব্যক্তি গুরুতর জখম হয়। পরে তাদের তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার পর মারা যান। 

এ খুনের ঘটনায়  নিহতের আত্মীয় আতাউর রহমান  বাদী হয়ে ওই দিন তাহিরপুর থানায় ২৮ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন। 

মামলার তদন্ত শেষে পুলিশ ২০০১ সালের ৩১ মার্চ ৩৭ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয়। মামলার বিচারাধীন অবস্থায় ৯ জন আসামির মৃত্যু হয়েছে। মামলার দীর্ঘ শুনানি শেষে বৃহস্পতিবার আদালত এ রায় দেন। 

সহকারী সরকারি কৌঁসুলি (এপিপি) এড. সৈয়দ জিয়াউল ইসলাম মামলার রায়ের বাদী পক্ষ সন্তোষ প্রকাশ করেছেন। 

আমারসংবাদ/এআই