Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

অগ্নি যোদ্ধাদের রাজ্যে ২০০ প্রজাতির বৃক্ষ

লোটাস আহম্মেদ, ঘোড়াঘাট (দিনাজপুর)

মার্চ ২৭, ২০২১, ০৭:৫০ এএম


অগ্নি যোদ্ধাদের রাজ্যে ২০০ প্রজাতির বৃক্ষ

অগ্নি যোদ্ধা বা আগুন মানব! এ কথায় ভেসে উঠবে ফায়ার সার্ভিসের প্রতিটি সদস্যের দৃশ্যপট। ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশন! অর্থাৎ লাল কালারে সজ্জিত বিভিন্ন যানবাহন এবং প্রতিটি ফায়ার ম্যানের জরুরি অবস্থান। খবর এলেই ছুটে পড়তে হবে জনগণকে বিপদ বা দূর্ঘটনার হাত থেকে রক্ষা করতে।

তবে এ সবের বাহিরেই দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশন জুড়ে শোভা পাচ্ছে প্রায় শত শত প্রজাতির দেশী-বিদেশী নানা জাতের বৃক্ষ। স্টেশন অফিসার নয়ন চৌধুরীর সৌখিনতায় পাল্টে গিয়েছে পুরো স্টেশনের বাহ্যিক সৌন্দর্য।

পুরো স্টেশন ঘুরে দেখা যায়, স্টেশনের চারপাশে শোভা পাচ্ছে নানা প্রজাতির ফুল গাছ। ফলজ, বনজ কিংবা ভেষজ! সব শ্রেণীর বৃক্ষ রয়েছে এই ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশনে। গোলাপ, গাঁদা, জুই, সন্ধামালতি সহ ফুটে আছে জবা, জিনিয়া, ছিলোছিয়া ও কছমছ। 

আরো রয়েছে নয়নতারা, হাসনা হেনা, ডালিয়া, পেটুনিয়া ও কলাবতী। শুধু এসব গাছই নয়! এসব গাছের আবার রয়েছে বেশ কয়েকটি করে প্রজাতি। প্রজাতি ভেদে একই জাতের রয়েছে বেশ কয়েক কালারের ফুল।

স্টেশনের ছাদ বাগান, স্টেশন অফিসারের শোবার ঘর এবং রান্না ঘরে দেখা মিলল দেশী-বিদেশী আরো অনেক জাতের বৃক্ষ। এসবের মধ্যে রয়েছে-পিটুনিয়া, ডায়ানথাছ, গেজেনিয়া, হাজারি গোলাপ,ছিডাম, রুহেলিয়া, ছ্নাপড্রাগন, কৈলাশ, দুপাটি, লুপিন, গন্ধরাজ ও বেবি টিয়ার। 

আরো রয়েছে-চায়না টগোর, এরিকাপাম্প, অপরাজিতা, সিলভিয়া, বকুল, পাথর কুচি, কুঞ্জলতা, এরুরিয়া, কাটামুকুট, রিয়োপ্লান্ট, ক্যাকটাছ, অরকিট ও মেরেন্ডা সহ ইস্ট্রিম অব টিয়ার, স্ট্রিম অব হার্ট, এ্যালোভেরা।

[media type="image" fid="117144" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

ঘোড়াঘাট ফায়ার সার্ভিস স্টেশনের লিডার মুক্তি মাহমুদ বলেন, আমাদের স্টেশন অফিসার খুবই সৌখিন। কাজের ফাঁকে তিনি অধিকাংশ সময় বৃক্ষ রোপন এবং বৃক্ষের পরিচর্যায় নিজেকে ব্যস্ত রাখেন। এ বছর আমাদের স্টেশনের আশেপাশে প্রায় তিনটি বিবাহের অনুষ্ঠানের সম্পূর্ণ ফুল আমরা আমাদের স্টেশন থেকে বিনামূল্যে উপহার স্বরুপ দিয়েছি। 

এছাড়াও আমাদের স্টেশনে কোন অতিথি বা পরিদর্শক আসলে আমাদেও স্যার বিভিন্ন বৃক্ষের চারা তাদেরকে উপহার হিসেবে দিয়ে বৃক্ষ রোপনে তাদেরকে উৎসাহিত করে।

বৃক্ষ প্রেমিক স্টেশন অফিসার নয়ন চৌধুরী বলেন, ছোট বেলা থেকেই গাছের প্রতি আমার প্রবল নেশা। চাকরীতে যোগদানের পর আমার সেই নেশা অনেকাংশে বেড়ে গিয়েছে। আমি সেখানেই যাই, আমার লক্ষ থাকে নতুন কোন প্রজাতির গাছের চারা সংগ্রহ করা। 

[media type="image" fid="117146" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

এখনও পর্যন্ত আমি প্রায় দুই শতের অধিক বৃক্ষ আমার সংগ্রহ সালায় রেখেছি। দেশী-বিদেশী থেকে শুরু করে নানা প্রজাতির বৃক্ষ আমার কাছে রয়েছে। এসব গাছের চারা নিজে গিয়ে বিভিন্ন জায়গা থেকে সংগ্রহ করেছি। আবার অনেক ক্ষেত্রে কুরিয়ার সার্ভিসের মাধ্যমেও সংগ্রহ করে নিয়েছি।

তিনি আরো বলেন, আমি চাই সকলে বৃক্ষ প্রেমিক হয়ে উঠুক। তাহলে আমাদের ছোট এই দেশটির আনাচে কানাচে সবুজে ভরে উঠবে। আমাদের চারপাশের পরিবেশ আরো সুন্দর ভাবে গড়ে উঠবে।

আমারসংবাদ/এআই