Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

ছাতকে প্রাচীনতম চুনশিল্প হুমকির মুখে

মুশাহিদ আলী, ছাতক (সুনামগঞ্জ)

এপ্রিল ৭, ২০২১, ১০:০০ এএম


ছাতকে প্রাচীনতম চুনশিল্প হুমকির মুখে

ভারত কর্তৃক চুনাপাথর রপ্তানি প্রায় বন্ধ করে দেয়ায় ছাতকের প্রাচীনতম ঐতিহ্যবাহী চুনশিল্প পড়েছে হুমকির মুখে। দেশের অতি প্রাচীন চুন ব্যবসা যুগ যুগ ধরে বিভিন্ন প্রতিকূলতা ও ঘাত-প্রতিঘাতের মধ্য দিয়ে এখনো টিকে থাকলেও গ্যাস বিলের কারণে দাড়িয়ে উঠতে পারছে না এখানের চুন শিল্প কারখানাগুলো। 

একদিকে চুন শিল্প ব্যবসা পড়েছে মারাত্মক হুমকির মুখে অন্যদিকে মড়ার উপর খাঁড়ার ঘা হিসেবে এখানে দেখা দিয়েছে বাণিজ্যিক হারের গ্যাস বিল। চুন শিল্প মালিকদের সাথে জালালাবাদ গ্যাস শিল্পহারে গ্যাসবিল পরিশোধের চুক্তি করলেও বাণিজ্যিক হারে গ্যাস বিল ইস্যু ও বকেয়া বিলের জন্য গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে যাচ্ছে। পেট্রো বাংলার অধিনস্থ তিতাস গ্যাস দেশের বিভিন্ন অঞ্চলে চুন শিল্পের গ্যাস বিল শিল্প হারেই নিচ্ছে। 

এ ব্যাপারে উচ্চ আদালতে ছাতক লাইম ইন্ডাস্ট্রিজ ওনারস এসোসিয়েশনের পক্ষে সভাপতি আব্দুল মমিন চৌধুরী রিট পিটিশন (নং-৯০৩০/১৯) দায়ের করেন। এর প্রেক্ষিতে ২০২০ সালের ২ ডিসেম্বর রিটের নিষ্পত্তি করে রায় ঘোষণা করা হয়। 

রায়ের কপি চেয়ারম্যান পেট্রো বাংলা ও জালালাবাদ গ্যাস কর্তৃপক্ষকে দেয়া হয়েছে। রায়টি শিল্পহারে গ্যাস বিল পরিশোধের সাথে সম্পর্কিত হওয়ায় জালালাবাদ গ্যাস কর্তৃপক্ষ ক্ষুব্ধ হয়ে গত ২৪ মার্চ ছাতকের সীমা লাইম ইন্ডাস্ট্রিজের গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দেয়। 

এর আগেও আনোয়ার লাইম ইন্ডাস্ট্রিজ, একতা লাইম ইন্ডাস্ট্রিজের গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। ছাতকের গ্রাহকরা শিল্প হারের গ্যাস বিল পরিশোধ করলেও বাণিজ্যিক হারে হিসেব ধরে বকেয়া বিলের কারণে তাদের গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হচ্ছে। 

এতে ছাতকের চুনশিল্পগুলো একে একে ধ্বংস হয়ে যাচ্ছে। এতে একদিকে যেমন চুনশিল্প ধ্বংস হয়ে যাচ্ছে অন্যদিকে এই শিল্পের সাথে সম্পৃক্ত হাজার-হাজার শ্রমিকরা বেকার হয়ে পড়ছেন।

 ছাতকের চুন উৎপাদন শিল্পের একাধিক মালিক জানান, চুন একটি বহুবিধ কাজে ব্যবহূত অত্যাবশ্যকীয় রাসায়নিক দ্রব্য ও বৈদেশিক মুদ্রা সাশ্রয়কারী একটি শিল্প। 

দেশের চিনিকল, পেপার মিল, সিমেন্ট কারখানা, ষ্টিলমিল, ওয়াটার ট্রিটমেন্ট সহ বিভিন্ন কল-কারখানা, ট্যানারি ও চিংড়ি চাষের ঘের, দালান রংয়ের কাজসহ বিভিন্ন ক্ষেত্রে চুনের ব্যবহার অপরিহার্য।

 চুন শিল্পকে বাঁচিয়ে রাখার স্বার্থে হাইকোর্টের আদেশের প্রতি সম্মান দেখিয়ে বাণিজ্যিক হারে গ্যাস পরিবর্তে জালালাবাদ গ্যাসের চুক্তি অনুযায়ী শিল্প হারে বিল পরিশোধের পদ্ধতি চালুর দাবি জানান চুন শিল্প ব্যবসায়ীরা। 

অন্যথায় এখানের চুন শিল্পগুলো ধ্বংস হওয়ার আশঙ্কা করছেন শিল্প মালিকরা। 

আমারসংবাদ/এআই