Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

পাটগ্রামে বেড়েছে ভুট্টার আবাদ, কমেছে ধান ও তামাক চাষ

পাটগ্রাম (লালমনরিহাট) প্রতিনিধি 

এপ্রিল ৭, ২০২১, ০৩:১০ পিএম


পাটগ্রামে বেড়েছে ভুট্টার আবাদ, কমেছে ধান ও তামাক চাষ

এক সময়ে তামাক চাষ খ্যাত উপজেলা হিসেবে পরিচিত ছিল লালমনিরহাটের পাটগ্রাম। কালের বিবর্তন আর আধুনিক ও উচ্চ ফলনশীল বীজের চাষাবাদ পদ্ধতি আসায় উপজেলার কৃষকরা এখন তামাক ছেড়ে ধান ও ভুট্টা আবাদ করছেন। তামাক ও বোরো ধান চাষের চেয়ে ভুট্টার ফলন বেশী এবং অধিক লাভবান হওয়ায় ভুট্টা আবাদে ঝুকছেন এখানকার কৃষকরা। 

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, মাঝে মধ্যে বোরো ধানের আবাদ চোখে পড়লেও  ফসলি মাঠ জুড়ে দেখা মিলেছে  ভূট্রা ক্ষেতের। উপজেলার বুড়িমারী, শ্রীরামপুর, পাটগ্রাম, জগতবেড়, বাউড়া, কুচলিবাড়ী ও দহগ্রাম সহ বিভিন্ন এলাকায় ভুট্টার ব্যাপক আবাদ হয়েছে। 

বুড়িমারী এলাকার কৃষক মো. আমিনুর রহমান বলেন, বোরো ধান আবাদে সেচ, সার ও অন্যান্য খরচ বেশী হওয়ায় বোরো ধানে খুব বেশী লাভ হয়না তাই ভুট্টা আবাদ বেশী করছি। 
পাটগ্রাম উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, গত অর্থবছর ২০১৯-২০২০বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা ছিল ৫হাজার ৫শত ৫০হেক্টর আর অর্জন হয়েছে ৪হাজার ৯শত ৫০হেক্টর।

অপরদিকে ২০১৯-২০ অর্থবছরে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১১হাজার ৫শত হেক্টর, তবে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে আবাদ হয়েছে ১২হাজার ৩৪০হেক্টর জমিতে। চলতি অর্থবছর (২০২০-২০২১) বোরো ধান আবাদে ৪হাজার ৯৫০হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা থকলেও তা কমিয়ে ৪ হাজার ৬২০হেক্টর জমিতে আবাদ হয়েছে। এ বছর বোরোধানের গড়ফলন ধরা হয়েছে প্রতি হেক্টর ৪.৬৭মেট্রিকটন।

এদিকে চলতি ২০২০-২১ অর্থবছরে ভুট্টা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১২হাজার ৩৪০ হেক্টর, কিন্তু লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ১২হাজার ৫৫০ হেক্টর জমিতে ভূট্রার আবাদ হয়েছে। এ বছরে ভুট্টার গড়ফলন ধরা হয়েছে হেক্টর প্রতি ১০.৫০ মেট্রিকটন। ২০১৯-২০ অর্থবছরে উপজেলায় তামাক চাষের লক্ষ্যমাত্রা ছিল ৪হাজার ২৫০শত হেক্টর অর্জন হয়েছে ৪হাজার ৫০ হেক্টর। ২০২০-২১ অর্থবছরে ৪ হাজার ৫০০ হেক্টর জমিতে তামাক আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ থাকলেও তা কমিয়ে ৩হাজার ৮৫০ হেক্টর জমিতে আবাদ হয়েছে।  

পাটগ্রাম উপজেলার মাটি ও আবহওয়া ভূট্রা আবাদের জন্য উপযোগি হওয়ায় এখানকার উৎপাদিত ভুট্টার মোচা আকারে বড় এবং মান উন্নত হওয়ায় কৃষকরা ভুট্টা আবাদ করে বেশ লাভবান হচ্ছেন। 

উপজেলার বিভিন্ন এলাকার কয়েকজন ভুট্টা চাষীদের সাথে কথা বলে জানা গেছে, অন্যান্য ফসলের চেয়ে ভুট্টা আবাদ বেশ লাভজনক তাই এখানকার কৃষকরা ভুট্টার আবাদ বেশী করছে। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পাটগ্রাম উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল গাফফার বলেন, আমারা তামাক চাষে কৃষকদের নিরূৎসাহী করছি এবং বোরো ধানের আবাদ কমিয়ে ভুট্টা আবাদ সম্প্রসারণে কৃষকদের মাঝে পরার্মশসহ উৎসহ প্রদান করছি।

আমারসংবাদ/কেএস