Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

দোহারে স্বাস্থ্যবিধি মানছে না কেউ, বাড়ছে করোনার ঝুঁকি

দোহার প্রতিনিধি 

এপ্রিল ১২, ২০২১, ০২:৩৫ পিএম


দোহারে স্বাস্থ্যবিধি মানছে না কেউ, বাড়ছে করোনার ঝুঁকি

সারাদেশে করোনা সংক্রমণ বৃদ্ধি ও সর্বোচ্চ মৃত্যুর হার দেখার পরও ঢাকার দোহার উপজেলায় সর্বত্র মানুষের ভিড় বাড়ছে। কিন্তু করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানছে না কেউ। নিয়ম না মেনে জনসমাগম করায় করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে ধারণা করছে চিকিৎসকরা। 

সোমাবার (১২ এপ্রিল) দোহার উপজেলার বিভিন্ন বাজার ও এলাকা ঘুরে দেখা গেছে, বেশির ভাগ মানুষ স্বাস্থ্যবিধি না মেনেই রাস্তায় ঘোরাঘুরিসহ তাদের প্রয়োজনীয় কাজ, পহেলা বৈশাখ ও ঈদের শপিং করছেন এবং সামাজিক দূরত্বের তোয়াক্কা না করেই দোকানে বসে দিচ্ছে আড্ডা। তাদের মধ্যে কোভিড-১৯ এর সংক্রমণ রোধের সতর্কতা নেই বললেই চলে। হাত না ধুয়ে যনবাহনসহ বাজার ও দোকানে চলছে নাস্তা খাওয়া। এতে স্বাস্থ্যঝুঁকিসহ করোনা সংক্রমণের সম্ভাবনা বাড়ছে। করোনা সংক্রমণের হার ঊর্ধ্বমুখী হলেও দোহার উপজেলার মানুষের মধ্যে তেমন সচেতনতা দেখা যাচ্ছে না।

এ ব্যাপারে দোহার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. জসিম উদ্দিন বলেন, মানুষের সচেতনতাই পারে করোনা সংক্রমণ রোধ করতে। স্বাস্থ্যবিধি মেনে না চললে করোনার দ্বিতীয় প্রকোপ আরো ভয়াবহ ও মৃত্যুর সংখ্যা বাড়ার আশঙ্কা রয়েছে।

দোহার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট জ্যোতি বিকাশ চন্দ্র বলেন, মানুষ চলাফেরায় মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব মানছে না কেউ। সারাদেশে কোভিড-১৯ সংক্রমণ ও মৃত্যু হার বেড়ে যাওয়ায় বৃহত্তর জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে সরকার লটডাউন ঘোষণা করেছে। এই পরিস্থিতিতে জনগণকে সচেতন করার লক্ষ্যে নিয়মিত অভিযান পরিচালনা করছে উপজেলা প্রশাসন।

দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা এ.এফ.এম ফিরোজ মাহমুদ বলেন, সরকারি নিয়ম-নীতি অনুযায়ী আমরা প্রতিদিন উপজেলার বিভিন্ন এলাকা পরিদর্শন করছি। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দিচ্ছি। লকডাউন ও স্বাস্থ্যবিধি না মানলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানার হার আরও বাড়িয়ে দেয়া হবে।

আমারসংবাদ/কেএস