Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

করোনা উপসর্গ নিয়ে ৪৮ ঘন্টায় বরিশালে ১৪ জনের মৃত্যু 

বরিশাল প্রতিনিধি

এপ্রিল ১৫, ২০২১, ০২:৩৫ পিএম


করোনা উপসর্গ নিয়ে ৪৮ ঘন্টায় বরিশালে ১৪ জনের মৃত্যু 

প্রাণঘাতি করোনাভাইরাসের উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে নতুন করে আরও ৬ জন রোগী মৃত্যুবরণ করেছেন। তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য আর টি পিসিআর ল্যাবে পাঠানো হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন শেবাচিম হাসপাতালের উপ-পরিচালক ডা. আব্দুর রাজ্জাক। 

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সকাল ৯টার দিকে হাসপাতাল সূত্রে জানা গেছে, এ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে গত ২৪ ঘণ্টায় ২৬ জন রোগী ভর্তি হয়েছেন। তবে করোনা ওয়ার্ডে কেউ ভর্তি হয়নি। একই সময়ে করোনা ও আইসোলেশন ওয়ার্ড থেকে মোট ২৪ জনকে ছাড়পত্র দেওয়া হয়েছে। বর্তমানে করোনা ওয়ার্ডে ২৯ জন রোগীসহ এ দু’টি ওয়ার্ডে মোট ১৪৬ জন রোগী চিকিৎসাধীন রয়েছেন। 

এ নিয়ে শেবাচিম হাসপাতালের আইসোলেশন ও করোনা ওয়ার্ডে ৩ হাজার ৭৪৯ জন রোগী ভর্তি হয়েছেন। যার মধ্যে আক্রান্ত ছিলেন এক হাজার ১০৯ জন। মোট ভর্তি রোগীর মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র ও রেফার্ড হয়েছেন ৩ হাজার ৫৭ জন। যার মধ্যে শুধু ৯২৩ জন করোনা রোগী ছিলেন। বরিশালের এই হাসপাতালে চিকিৎসাধীন রোগীর মধ্যে ১৫৭ জন করোনা ওয়ার্ডে এবং আইসোলেশন ওয়ার্ডে ৩৮৯ জন মারা গেছেন। এছাড়া উপসর্গ নিয়ে মারা যাওয়া ৩১ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ল্যাবে পাঠানো হয়েছে। সব মিলিয়ে এই হাসপাতালের আইসোলেশন ও করোনা ওয়ার্ডে এ পর্যন্ত মোট ৫৪৬ জনের মৃত্যু হয়েছে। 

এদিকে এর আগের গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতি করোনায় বরিশাল বিভাগে আরও চার জনের মৃত্যু হয়েছে। এতে বিভাগটিতে মোট মৃত্যুর সংখ্যা দাড়িয়েছে ২৩২ জনে। সেই ২৪ ঘন্টায় বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের (শেবাচিম) আইসোলেশন ওয়ার্ডে করোনার উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করেছেন চারজন। তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ল্যাবে পাঠানো হয়েছে। 

বুধবার (১৪ এপ্রিল) বিকেলে মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবের প্রধান সহকারী অধ্যাপক ডা. একেএম আকবর কবির এই তথ্য নিশ্চিত করেছেন। এছাড়া বুধবার হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে আগের ২৪ ঘন্টায় বরিশাল বিভাগে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ১৩৭ জন। এরমধ্যে সবচেয়ে বেশি সংক্রমিত শনাক্ত হয়েছে বরিশাল জেলায় ৭১ জন। এরপর ভোলা জেলায় ৪১, ঝালকাঠিতে ১২, পিরোজপুরে ৫, পটুয়াখালীতে ৫ ও বরগুনায় ৩ জন রয়েছেন। একই সময়ে বরিশাল বিভাগে করোনা থেকে সুস্থতা লাভ করেছেন ৪১ জন রোগী। যা নিয়ে মোট সুস্থ হয়েছেন ১০ হাজার ৮৯০ জন। 

গতকাল বুধবার বিভাগীয় স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গেছে, বরিশাল বিভাগে মোট আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৮৭৪ জন। এরমধ্যে সর্বোচ্চ বরিশাল জেলায় ৫ হাজার ৮৬৬, এরপর পটুয়াখালীতে ১ হাজার ৯৩৮ জন, ভোলায় ১ হাজার ৪৫৭ জন, পিরোজপুরে ১ হাজার ৪১২, বরগুনায় ১ হাজার ১৩৬ জন ও ঝালকাঠিতে ১ হাজার ৬৫ জন। এর মধ্যে ১ হাজার ৯৮৪ জন করোনা রোগী চিকিৎসাধীন রয়েছেন। 

এছাড়া বিভাগে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারীদের মধ্যে বরিশাল জেলায় মৃতের সংখ্যা সবচেয়ে বেশি। মোট মৃত্যুবরণ করা ২৩২ জনের মধ্যে বরিশাল জেলায় সর্বোচ্চ ৯৬ জন, এরপর পটুয়াখালীতে ৪৭ জন, পিরোজপুরে ২৯ জন, বরগুনায় ২২ জন, ঝালকাঠিতে ২১ জন এবং ভোলায় ১৭ জন। 

প্রসঙ্গত, দেশে করোনা মহামারির শুরুতে গত বছরের ৯ মার্চ নারায়ণগঞ্জ ফেরত পটুয়াখালীর দশমিনা উপজেলার এক শ্রমিক বরিশাল বিভাগের মধ্যে সর্বপ্রথম আক্রান্ত হিসেবে শনাক্ত হন।

আমারসংবাদ/কেএস