Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

সবুজ পাতার ফাঁকে ‘কৃষকের হাসি’

বরিশাল প্রতিনিধি

এপ্রিল ১৬, ২০২১, ০৮:৩৫ এএম


সবুজ পাতার ফাঁকে ‘কৃষকের হাসি’

বরিশালের আগৈলঝাড়া উপজেলায় চলতি বছর বাঙ্গির (আঞ্চলিক ভাষায় ফুট) বাম্পার ফলন হয়েছে। স্বল্প খরচে অধিক ফলন পাওয়ায় এখানকার কৃষকের মুখে হাসি ফুটেছে। কৃষি অফিস থেকে পরামর্শ নিয়ে বছরের প্রথম জমিতে আলু চাষ করেন কৃষকরা। আলুর ফলন ঘরে তুলেই চাষীরা বাঙ্গির চাষ করে বাম্পার ফলন পেয়েছেন। চাষাবাদের মাত্র ৯০দিনের মধ্যে চাষিরা বাঙ্গি বাজার জাত করেছেন। 

উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা মনোতোষ সরকার জানান, উপজেলার রত্নপুর ইউনিয়নের মোল্লাপাড়া গ্রামের ত্রিমুখি নামকস্থানে সঞ্জয় হালদার ও মকবুল জমাদার নামের দুই কৃষক প্রায় ২ একর জমিতে বাঙ্গি (ফুট) চাষ করেছেন। 

কৃষক সঞ্জয় হালদার ও মকবুল জমাদার বলেন, কৃষি অফিসের কর্মকর্তাদের পরামর্শে প্রথমে আলু চাষ করে বাম্পার ফলন পেয়েছেন। আলু তোলার পর পরই জমিতে বাঙ্গি চাষ শুরু করেছি। ফলে মাত্র ছয় মাসে একই জমিতে দুইটি বাম্পার ফসল পেয়েছি। বাঙ্গির পর এবার ওই একই জমিতে তিন মাসের মধ্যে ফলন পাওয়া ইরি ধানের চাষ করবেন তারা। 

চাষিরা আরও বলেন, এই জমিতে আগে বছরে শুধুমাত্র ধান চাষ করা হতো। চলতি বছর কৃষি অফিসের কর্মকর্তাদের পরামর্শে এবার বছরে তিনটি ফসল পাওয়া যাবে। 

উপজেলা কৃষি কর্মকর্তা দোলন চন্দ্র রায় আমার সংবাদকে জানান, আগৈলঝাড়ার মাটি অনেক উর্বর হওয়ায় এ মাটি আলু ও বাঙ্গি চাষের জন্য উপযোগি। মাত্র ৬ মাসে কৃষকরা একই জমিতে দুটি ফসল পাচ্ছেন। এরপূর্বে যে জমিতে বছরে কৃষকরা একটি ফসল ফলাতো, সেই জমিতে কৃষক এখন বছরে ধানসহ তিনটি ফসল ফলাতে পারছেন।

আমারসংবাদ/কেএস