Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

‘এক টাকায় খাবার’ পাচ্ছে নারায়ণগঞ্জের সুবিধাবঞ্চিত মানুষ

রাব্বি হাসান

এপ্রিল ১৯, ২০২১, ০২:০০ পিএম


‘এক টাকায় খাবার’ পাচ্ছে নারায়ণগঞ্জের সুবিধাবঞ্চিত মানুষ

এ এক ব্যতিক্রমধর্মী খাবারের দোকান। দেশের এই ক্রান্তিকালে যেখানে মানুষ দুবেলা-দুমুঠো অন্ন জোগাড় করতেই হিমশিম খাচ্ছে সেখানে একবেলা পেটপুরে খাবার খাবেন মাত্র এক টাকায়! আশ্চর্যজনক হলেও এমনই এক ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিয়েছেন একদল স্বেচ্ছাসেবক। ব্যতিক্রমধর্মী এ উদ্যোগের নাম দিয়েছেন 'প্রজেক্ট এক টাকায় খাবার'। 

নারায়ণগঞ্জ শহরে ভাসমান এ দোকানে মাত্র এক টাকায় গরিব দুঃস্থ মানুষের মাঝে বিক্রি হচ্ছে এক বেলার খাবার। এক টাকায় খাবার পেয়ে যেমনি হাসি ফুটেছে অসহায়ের মাঝে তেমনি মানসিক তৃপ্তি খুঁজছেন আয়োজক স্বেচ্ছাসেবকরা।

এই দোকানটি চালু করেছে ছবির হাট সংস্থা এবং নাম দেয়া হয়েছে ‘প্রজেক্ট এক টাকায় খাবার’। ব্যতিক্রমধর্মী এ দোকানে এসে দোকানিকে এসে বলতে হয় না খাবার এর কথা বরং দোকানে কাজ হরা সেচ্ছাসেবকরাই খুঁজে খুঁজে সমাজের বিভিন্ন প্রান্তে অসহায়-দরিদ্র মানুষের হাতে হাতে পৌঁছে দিচ্ছে এই খাবার।

এমনই ব্যতিক্রমধর্মী উদ্যোগ সম্পর্কে নারায়ণগঞ্জ এর সেচ্ছাসেবক প্রধান মোঃ শাখাওয়াত হোসেন বলেন, বর্তমানে আমাদের 'এক টাকায় খাবার' এই প্রজেক্টটি নারায়ণগঞ্জ সহ দেশের মোট ১৮ টি জেলায় তাদের কার্যক্রম অব্যাহত রয়েছে, পাশাপাশি ভারত, নেপাল, পুর্ব আফ্রিকা, সিরিয়া সহ বিভিন্ন দেশে দুঃস্থ-অসহায়-দরিদ্র মানুষদের জন্য ছোট আকারে এই খাবারের দোকান চালু হয়েছে।

তিনি আরও বলেন, এই রমজানে দেশের পরিস্থিতি ও মানুষের কথা মাথায় রেখে পুরো রমজান মাস জুড়েই নারায়ণগঞ্জের ১৯ টি লোকেশনে আমরা প্রতিদিন ৮০-১০০ জন অসহায়-দরিদ্র মানুষকে ইফতার করানোর উদ্যোগ নিয়েছি। যার জন্য ৭ টি রান্নাঘরে চলতে থাকবে এই কার্যক্রম।

প্রসঙ্গত, প্রজেক্ট-টি ২০১২ সাল থেকে কার্যক্রম শুরু করে। এবং নারায়ণগঞ্জে এর কাজ শুরু হয় ২০১৭ সালে। ইতোমধ্যে সারাদেশে এমনই ব্যতিক্রমধর্মী উদ্যোগের জন্য বেশ প্রশংসা যুগিয়েছে।

আমারসংবাদ/কেএস