Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

ঝালকাঠিতে ডায়রিয়ার প্রকোপ: ৩ হাজার আইভি স্যালাইন দিলেন এমপি হারুন

এইচ এম নাঈম, ঝালকাঠি

এপ্রিল ২০, ২০২১, ০৭:৫০ এএম


ঝালকাঠিতে ডায়রিয়ার প্রকোপ: ৩ হাজার আইভি স্যালাইন দিলেন এমপি হারুন

ঝালকাঠিতে বানের জলের ন্যায় প্রতিদিনই বাড়ছে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা। ভয়াবহ ডায়রিয়া পরিস্থিতি মোকাবেলায় শরীরে পুষ করার আইভি স্যালাইন সংকট থাকায় হিমশিম খাচ্ছে স্বাস্থ্য বিভাগ। চিকিৎসকরা স্যালাইন সহায়তা চেয়ে অফিসিয়াল ফেসবুক পেজে সহায়তারও আবেদন জানান। 

এমন সময় সোমবার রাতে ব্যক্তিগত উদ্যোগে ৩ হাজার ব্যাগ (প্রতি ব্যাগে ১হাজার মি.লি.) আইভি স্যালাইন দান করেন ঝালকাঠি-০১ (রাজাপুর-কাঠালিয়া) আসনের এমপি ও প্রিমিয়ার ব্যাংক চেয়ারম্যান বজলুল হক হারুন। যার ১ হাজার ব্যাগ রাজাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য এবং বাকি দুই হাজার ব্যাগ কাঠালিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য দেয়া হয়েছে বলে জানিয়েছেন অ্যাম্বাসেডর মাহমুদুল হাসান। 

এরপূর্বে রাজাপুরের জন্য জাহিদ হোসেন সিকদার (ইতালি প্রবাসী), ডক্টর মেহেদী মাসুদ (মালয়েশিয়া প্রবাসী), তরিকুল ইসলাম তারেক মেম্বর (মঠবাড়ী), মোঃ সিদ্দিকুর রহমান (চেয়ারম্যান সাতুরিয়া), মোঃ ছবির হোসেন (ঝালকাঠি), মাস্টার জহির উদ্দিন স্মৃতি পাঠাগার (নিজ গালুয়া), বরকত মৃধা (মাই টিভি জেলা প্রতিনিধি),  রাজাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ মোঃ মনিরউজ্জামান ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা আক্তার লাইজু, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মোক্তার হোসেন সাহায্যের হাত বাড়িয়েছেন। 

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, করোনার মধ্যে তীব্র গরমে হঠাৎ করে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। প্রতিদিনই বাড়ছে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায়  জেলায় ৬ শতাধিক মানুষ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেন ৪১০ জনে। হাসপাতালের নির্দিষ্ট বিছানায় স্থান না পেয়ে গাদাগাদি ফ্লোরে বিছানা করে শুয়ে চিকিৎসা নিতে হচ্ছে আক্রান্তদের। 

ফ্লোরে এবং বারান্দায় বিছানা দিয়ে চিকিৎসার পরিবেশ নেই বলেও অভিযোগ স্বজনদের। ডায়রিয়া আক্রান্তদের বেশিরভাগই মহিলা, শিশু ও বয়স্ক। নেই স্যালাইন, নেই বিছানা একারণে অনেকেই হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়িতে চলে গেছেন। 

ভয়াবহ এ পরিস্থিতিতে স্বাস্থ্যবিভাগের সকল জনবলই হিমশিম খাচ্ছেন। এমন ক্রান্তিলগ্নে ঝালকাঠি-০১ (রাজাপুর-কাঠালিয়া) আসনের এমপি ও প্রিমিয়ার ব্যাংক চেয়ারম্যান বজলুল হক হারুন ৩ হাজার আইভি স্যালাইন দিয়েছেন। 

রাজাপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবুল খায়ের মাহমুদ রাসেল রোবববার রাত ৯টায় তার অফিসাল ফেসবুক পেজে স্যালাইন সংকটের কথা উল্লেখ করে বিত্তবানদের সহায়তার জন্য অনুরোধ জানিয়ে তিনি লিখেন "প্রিয় রাজাপুরবাসী, আসসালামু আলাইকুম। কয়েকদিন যাবত ডায়রিয়া তীব্র আকার ধারণ করেছে।হাসপাতালের ফ্লোরে ও রোগী রাখার জায়গা নেই। ভয়ের কথা হচ্ছে যারা আসছে তারা তীব্র পানিস্বল্পতা নিয়ে আসছে। তাদের প্রায় সকলকে আইভি স্যালাইন লাগাতে হচ্ছে। 

এত স্যালাইন হাসপাতালের সরবরাহ নেই। আর যারা রোগী তারা বেশীরভাগ গরিব। তাই এ সংকট এ আপনাদের সকলের কাছে সাহায্য চাচ্ছি। যে যতটুকু সম্ভব স্যালাইন দিয়ে রোগীদের চিকিৎসায় সহায়তা করার আহ্বান জানিয়ে উল্লেখ করেন ১৮/৪/২০২১ তারিখ রাত আটটা পর্যন্ত ৫৩ জন ডায়রিয়ার রোগী ভর্তি হয়েছেন। হাসপাতালের জন্য বরাদ্দ স্যালাইন ও লকডাউনের কারণে আনা সম্ভব হচ্ছে না। বাজে কোনো মন্তব্য করার আগে হাসপাতালে এসে ডাক্তার, নার্সদের কর্মযজ্ঞ দেখে যাবেন। 

রাজাপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবুল খায়ের মাহমুদ রাসেল জানান, ডায়রিয়া রোগীদের চিকিৎসা সেবা সহায়তায় এমপি মহোদয়ের ১ হাজার ব্যাগ আইভি স্যালাইন অনুদান পেয়েছি। আমরা ইতোমধ্যে ১৫০০ ব্যাগ স্যালাইন, (১০০০মিলি), ২৫০ টা স্যালাইন সেট ও ক্যানুলা অর্ডার করেছি।

যা ২০/৪/২০২১ তারিখ সকালে আমাদের হাতে পৌছে যাবে। আবারও কৃতজ্ঞতা সকলের প্রতি যারা এ বিপদে সাহায্য করেছেন,পরামর্শ দিয়েছেন, অনুদান সংগ্রহ করতে সহায়তা করেছেন। কৃতজ্ঞতা সাংবাদিক ভাইদের প্রতি যারা দেশের বাইরে বসেও আমাদের জন্য কাজ করেছেন।

সিভিল সার্জন ডা, রতন কুমার ঢালী জানান, ঝালকাঠির ডায়রিয়া পরিস্থিতি সামাল দিতে পর্যাপ্ত আইভি স্যালাইন প্রয়োজন। এমন পরিস্থিতির খবর শুনে এমপি আমির হোসেন আমু আমাদের ২ হাজার এবং পরবর্তীতে ৩হাজার ব্যাগ আইভি স্যালাইন দান করেন ঝালকাঠি-০১ (রাজাপুর-কাঠালিয়া) আসনের এমপি ও প্রিমিয়ার ব্যাংক চেয়ারম্যান বজলুল হক হারুন। 

এছাড়াও বেশ কয়েকজনে আইভি স্যালাইন প্রদান করেছেন যা এই মুহুর্তে আমাদের অনেক কাজে আসবে। যার দ্বারা ডায়রিয়া আক্রান্ত জনসাধারণকে চিকিৎসা করা সম্ভব হবে। 

ঝালকাঠি-০১ (রাজাপুর-কাঠালিয়া) আসনের এমপি ও প্রিমিয়ার ব্যাংক চেয়ারম্যান বজলুল হক হারুন'র অ্যাম্বাসেডর মাহমুদুল হাসান জানান, ডায়রিয়া পরিস্থিতিতে স্যালাইন সংকটের কতা শুনে লিডার (প্রিমিয়ার ব্যাংক চেয়ারম্যান বজলুল হক হারুন এমপি) ৩ হাজার ব্যাগ আইভি স্যালাইন দিয়েছেন। 

যার ১ হাজার ব্যাগ রাজাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য এবং বাকি দুই হাজার ব্যাগ কাঠালিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য। যাতে করে এদুই উপজেলার ডায়রিয়া আক্রান্তরা সঠিকভাবে চিকিৎসা সহায়তা নিতে পারে। 

আমারসংবাদ/এআই