Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

হরিরামপুরে দোকানপাট খোলা ও যানবাহন চলাচল বেড়েছে, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

হরিরামপুর (মানিকগঞ্জ) প্রতিনিধি

এপ্রিল ২০, ২০২১, ১২:৫৫ পিএম


হরিরামপুরে দোকানপাট খোলা ও যানবাহন চলাচল বেড়েছে, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলায় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে শপিংমল, বিপণীবিতান, হোটেল সহ বিভিন্ন দোকান খুলে ব্যবসা করছেন দোকানীরা।

চলছে যাত্রীবাহী সিএনজিচালিত অটোরিকশা, ইজিবাইক, রিক্সা ও মোটরসাইকেল। 

এসব পরিবহনে স্বাস্থ্যবিধি না মেনেই যাত্রী পরিবহন করা হচ্ছে। এতে বাড়ছে করোনা সংক্রমণের ঝুঁকি।

গেলো বুধবার থেকে সরকার ঘোষিত সর্বাত্মক লকডাউনের প্রথম দুই-তিন দিন বিধিনিষেধ কিছুটা মানা হলেও এখন  উপজেলায় আর তা মানা হচ্ছে না।

গত কয়েকদিনে উপজেলার ঝিটকা, মানিকনগর, বলড়া, কাণ্ঠাপাড়া, লেছড়াগঞ্জ বাজার ঘুরে দেখা গেছে, নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত খোলা থাকার কথা থাকলেও বাজারসহ উপজেলার বিভিন্ন এলাকায় রাত ১০টা পর্যন্ত খোলা থাকছে। 

আবার নিষেধাজ্ঞা অমান্য করে সকাল থেকেই বিপণীবিতান, হোটেল ও চায়ের দোকান খুলে বেচাকেনা করছেন দোকানীরা। প্রতিটি দোকানেই আছে ক্রেতার ভিড়। অনেকের মুখেই নেই মাস্ক, উপেক্ষিত হচ্ছে স্বাস্থ্যবিধি।

ইউএনও অভিযানে এলে অথবা পুলিশের গাড়ি দেখলেই দোকানীরা দোকান বন্ধ করে সটকে পড়েন। তবে, তারা চলে গেলেই আবারো দোকান খুলে বসেন দোকানীরা।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন দোকানী বলেন, আমাদের কিস্তির জ্বালা আছে। মোকামেও টাকা বাকি আছে। সেই সাথে আছে সংসারের খরচ। আমরা নিরুপায়।

এ ব্যাপারে হরিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বলেন, মানুষ যদি সচেতন না হয় তাহলে জোর করে সচেতন করা সম্ভব নয়। দোকানদারদদের হয়তো ইনফরমার থাকে। 

দেখা যায়, আমরা যাওয়ার আগেই দোকানদাররা দোকান বন্ধ করে ফেলে। আজকেও ঝিটকা বাজারে এক দোকানদারকে এক হাজার টাকা জরিমানা করা হয়েছে। বাজার কমিটিকে এ বিষয়ে নজর রাখতে নির্দেশ দেয়া হয়েছে।

এসিল্যান্ড ছুটিতে আছেন। দেখা যায়, আমি একদিকে গেলে আরেকদিকে এই অবস্থা হয়। আমি সকালে একবার বের হই, বিকালে আরেকবার বের হই।

এছাড়াও, দাপ্তরিক কাজও করতে হয়, অন্যান্য মোবাইল কোর্টও করতে হয়। তবে, আমরা সর্বাত্মক চেষ্টা করছি।

আমারসংবাদ/এআই