Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

তারাকান্দা-ফুলপুরে ব্যান্ডরোলবিহীন বিড়িতে সয়লাব

তারাকান্দা (ময়মনসিংহ) প্রতিনিধি

এপ্রিল ৩০, ২০২১, ০৮:৫৫ এএম


তারাকান্দা-ফুলপুরে ব্যান্ডরোলবিহীন বিড়িতে সয়লাব

ময়মনসিংহের তারাকান্দা-ফুলপুর উপজেলায় নকল ও জাল ব্যান্ডরোলবিহীন বিভিন্ন নামের বিড়ি  উপজেলার হাট-বাজারগুলোতে বাজারজাত করে আসছে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী। 

এতে আকিজ বিড়িসহ নামি দামি বিড়ি এখন কোনটাসা যারা সরকারকে রাজস্ব দিয়ে আসছেন। তবে আকিজ বিড়ির ম্যানেজমেন্ট পরিচালনা যাদের ডিলার নিয়োগ দেওয়া হয়েছে তাদের কোন তৎপরতা নেই মাঠে জানান একাদিক ব্যবসায়ীরা।

সরকারি বিভিন্ন সংস্থার অভিযানের মধ্যেও মহামারী করোনাকালীন সময়কে সুযোগ হিসেবে ও লকডাউনকে কাজে লাগিয়ে এবং ব্যবসায়ীদের উপঢৌকন দিয়ে দেদারছে বিক্রি হচ্ছে ওই সব অবৈধ বিড়ি। এতে করে দুই উপজেলায় সরকার রাজস্ব হারাচ্ছে কোটি কোটি টাকা।

অভিযোগ রয়েছে, এসব কাজে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতা করছেন কাস্টমস বিভাগের কিছু অসাধু কর্মকর্তা ও কর্মচারীরা। তারা এই অবৈধ কারবারে হাতিয়ে নিচ্ছেন অর্থ মুনাফা। যোগসাজশ থাকায় নকল, জাল ও ব্যান্ডরোলবিহীন বিড়ির  ও বিক্রি বন্ধে দৃশ্যমান কোন অভিযান চোখে পড়ে না।

অনুসন্ধানে জানা গেছে, ব্যান্ডরোলবিহীন, নকল ও জালসহ বিভিন্ন নামে বিড়ি তৈরি বাজারজাতকরণে কোন আইন ও নিয়মনীতির তোয়াক্কা করছেন না অবৈধ বিড়ি তৈরির মালিকরা। অধিক মুনাফা ও ব্যান্ডরোলবিহীন বিড়ি বাজারজাতের জন্য যেমন ডালা, ক্যাবিনেট, বিভিন্ন ধরনের প্যাকেট ডিসপ্লে, কুপন, নগদ টাকা, লুঙ্গি, গামছাসহ বিভিন্ন লোভনীয় জিনিসপত্র দোকানদেরকে দেয়া হচ্ছে। এ কারণে দোকানদাররাও ভালো-মন্দ বিচার না করে এই অবৈধ বিড়িগুলো বিক্রি করছেন। এই নিম্নমানের বিড়ি ধূমপান করার কারণে ভোক্তারাও অধিকতর ঝুঁকিতে পড়ছেন।

সরেজমিনে দেখা গেছে, ওই দুই উপজেলায় বাজারগুলোতে স্টার আকিজ বিড়ি, মাছুম বিড়ি, ভাই ভাই বিড়ি, যমুনা বিড়ি, ফ্রেশ বিড়ি, লাটিম বিড়ি, সেলিম বিড়ি, মোহন বিড়ি ও আসাদ বিড়ি তারাবিড়ি হান্নানসহ নামে বেনামে কমপক্ষে প্রায় ৬০টিরও অধিক নকল, জাল ও ব্যান্ডরোবিহীন বিড়ি ছোট-বড় দোকানগুলোতে পাওয়া যাচ্ছে। ফলে মার খাচ্ছে  নামি দামি বিড়ির ফ্যাক্টরিরা।

জানা গেছে, যে সকল বিড়ির ফ্যাক্টরি ব্যান্ডরোল ক্রয়  করে সরকার'কে রাজস্ব দিয়ে ব্যবসা করছেন, তারাকান্দা-ফুলপুর উপজেলায় তার মধ্য রয়েছে, আবুল বিড়ি, রশিদা বিড়ি, আকিজ বিড়ি।

আমারসংবাদ/কেএস