Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

ফুলবাড়ীর চরাঞ্চলে ভুট্টার বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

জাহাঙ্গীর আলম, ফুলবাড়ী (কুড়িগ্রাম)

মে ২, ২০২১, ০৭:২৫ এএম


ফুলবাড়ীর চরাঞ্চলে ভুট্টার বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

ভুট্টা চাষে খরচ কম, লাভ বেশি হওয়ায় গত বছরের চেয়ে এ বছর ব্যাপক হারে ভুট্টা চাষ করছেন কুড়িগ্রামে ফুলবাড়ী উপজেলার চরাঞ্চলের কৃষকরা। ভুট্টার বাম্পার ফলনে তাদের মুখে ফুটে উঠেছে হাসির ঝিলক। তাই চরাঞ্চলের কৃষকরা অধিক লাভের আশায় ভুট্টা চাষে ঝুঁকে পড়েছেন।

উপজেলা কৃষি অফিস জানিয়েছে, এ বছরের রবি ও খরিপ মৌসুমে ফুলবাড়ীতে হাইব্রিড জাতের ১৬০০ হেক্টর জমিতে ভুট্রার চাষ হয়েছে। 

উপজেলার বিভিন্ন চরাঞ্চল ঘুরে দেখা গেছে, কোনো জমি আর পতিত নেই। যে সব চাষিদের নিজস্ব জমি নেই, তারাও অন্যের জমি লিজ নিয়ে ভুট্টা চাষ করে সচ্ছলভাবে জীবন-জীবিকা নির্বাহ করছে। 

৫ থেকে ৭ হাজার টাকা খরচে বিঘা প্রতি গড়ে ৩৫ থেকে ৪০ মন ভুট্রার ফলন পেয়েছে। অনেকে আবার আগাম জাতের ভুট্রা মেশিনে মাড়াই শেষে শুকাতে দিচ্ছে। আগামী ২০ থেকে ২৫ দিনের মধ্যেই ভুট্রা ঘরে তোলার কাজ শেষ হবে বলে জানা গেছে।

চর গোরোকমন্ডল এলাকার কৃষক গোলাম রব্বানী জানান,আমাদের এই চরে কাউন, কুশার ভুট্রা ছাড়ার অন্য কোন ফসল আবাদ হয় না তাই এবার ৩ বিঘা জমিতে ভুট্রা চাষ করেছি ফলনও মোটামুটি ভাল হয়েছে। আগামীতে আর বেশী করে ভুট্রার আবাদ করবো। 

চর গোরোকমন্ডল এলাকার কৃষক শহিদুল হক জানান,এবারে আমি ৭০ শতাংশ জমিতে ভুট্রার চাষ করেছি,ফলনও ভাল পেয়েছি ,আগামীতে ভাল বীজ পেলে আর বেশী করে আবাদ করব। 

চর যৌতিন্দ্রনারায়নের কৃষক হযরত আলী জানান, কৃষি অফিসের সহযোগীতায় আমি ৪ বিঘা জমিতে ভুট্রার চাষ করেছি, আবহাওয়া ভালো হলে ফসল ঘরে তুলতে পারলে বেশ লাভবান হব।

চর যৌতিন্দ্রনারায়নের কৃষক মিলন জানান, সাড়ে ৫ বিঘা জমিতে ভুট্রা আবাদ করেছি, ৫ থেকে ৭ হাজার টাকা বিঘা প্রতি খরচ হয়। এবার মোটামুটি লাভবান হব।

উপজেলা কৃষি কর্মকর্তা মাহাবুবুর রশীদ জানান, কমঝুঁকি ও কম পরিশ্রমে ভুট্রা চাষে কৃষকরা অধিক লাভে লাভবান হওয়ায় ভুট্রা চাষে চরাঞ্চলে কৃষকা আগ্রহী হয়ে পড়েছে। এছাড়া ভুট্রা  চাষে কৃষকের প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হয়েছে।

আমারসংবাদ/এআই