Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

শপিংয়ের টাকায় গরিবদের খাবার দিলেন ছাত্রলীগ সভাপতি রিয়ান 

নিজস্ব প্রতিনিধি

মে ৫, ২০২১, ০২:৫০ পিএম


শপিংয়ের টাকায় গরিবদের খাবার দিলেন ছাত্রলীগ সভাপতি রিয়ান 

দেশের ক্রান্তিকাল ও করোনা ভাইরাস প্রতিরোধে সর্বসাধারণের সেবায় জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছে ফরিদপুর জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা। জেলা ছাত্রলীগের সভাপতির নির্দেশনায় মানবিক সহায়তা নিয়ে জেলা- উপজেলায় ঘুরে বেড়াচ্ছে জেলা ছাত্রলীগ। সাহায্য নিয়ে দুস্থ ও অসহায়দের পাশে দাঁড়িয়ে প্রায় প্রতিদিনই খবরের শিরোনাম হচ্ছে। 

এবার ভিন্নভাবে প্রত্রিকার পাতায় শিরোনাম হলেন জেলা ছাত্রলীগ দলপতি তামজীদুল রশিদ রিয়ান। ঈদের কেনাকাটার উপলক্ষে পরিবারের সদস্য মা-বাবা ও চাচার থেকে পাওয়া ২৬ হাজার টাকা অসহায় দুস্থ মানুষের মাঝে বিলিয়ে দিয়ে জেলাব্যাপি প্রসংশায় ভাসছেন এই নেতা। নিজের ঈদে নতুন পোশাক কেনার টাকা দিয়ে লকডাউনে যাদের কাজ নেই এবং ঘরে খাবার নেই এমন অসহায় অন্তত ১৯ টি পরিবারের ঘরে ঘরে ৩ হাজার টাকার চাল, ডাল, তেল আলুসহ একটি খাবারের প্যাকেজ পৌঁছে দিয়েছেন। সেইসাথে খাবার শেষ হলে প্রয়োজনে আবারও তার সাথে যোগাযোগ করতে বলা হয় এসব পরিবারকে। 

এছাড়া ফরিদপুর জেলা আওয়ামী লীগের সহ সভাপতি জনাম শামিম হকের আর্থিক সহায়তায় ও জেলা ছাত্রলীগ সভাপতি স্বশরিরে উপস্থিত থেকে রমজানের প্রথম দিন থেকেই শহরের বিভিন্ন এলাকায় ২০০ প্যাকেট ইফতার এবং শেষ রাতে ১০০ প্যাকেট সেহরী বিতরণ করা হচ্ছে। যেটা আগামী ঈদুল ফিতর পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানা গেছে। 

[media type="image" fid="122902" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

তাছাড়া আগামী ঈদে জেলা ছাত্রলীগের উদ্যোগে ফরিদপুরের বিভিন্ন বৃদ্ধাশ্রমে পরিবার পরিজন হারা বৃদ্ধ-বৃদ্ধাদের মাঝে নতুন শাড়ি ও লুঙ্গি বিতরণ ও আগামী ১১ তারিখ শহরের ছিন্নমূল দুস্থ অন্তত ২০০ পরিবারের মাঝে ঈদ উপহার হিসাবে দুধ চিনি সেমাইসহ খাবারের ব্যবস্থা করার সব প্রস্তুতি শেষ হয়েছে বলে জানিয়েছেন সভাপতি তামজীদুল রিয়ান। 

খোঁজ নিয়ে আরো জানা গেছে, বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য্যের সুদক্ষ নির্দেশনায় মানুষের সাহায্যার্থে কাজ করে যাচ্ছেন ফরিদপুর জেলা ছাত্রলীগ। জাতীয় এ দুর্যোগ মোকাবেলায় প্রধানমন্ত্রীর নেতৃত্বে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন ফরিদপুর জেলা ছাত্রলীগ। করোনাভাইরাসের সংক্রমণ দেশে ছড়িয়ে পড়ার শুরু থেকেই ফরিদপুর জেলা ছাত্রলীগের সংগ্রামী সভাপতি তামজীদুল রশিদ চৌধুরী রিয়ানের নেতৃত্বে সাধারণ মানুষকে রক্ষা করতে কিশোরগঞ্জ জেলার পথে পথে মাস্ক, সাবান, স্যানিটাইজার, শিশু খাদ্য, ফ্রি সবজি বিতরণ, অসহায় কৃষকের ধান কাটা ও রমজান মাসের তিন দিন শহরের বিভিন্ন যায়গায় ইফতার বিতরণ, বিভিন্ন ধরনের সুরক্ষাসামগ্রী বিতরণ করেছেন। 

জনসচেতনতা, ত্রাণ সাহায্য, শিক্ষার্থী বাড়িভাড়া সংক্রান্ত যেকোনো সমস্যায় পড়লে তার সুষ্ঠু সমাধানে পাশে থেকে সমাধান করছে ফরিদপুর জেলা ছাত্রলীগ। নিজের জীবন বাজি রেখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ধারণ করে মানবসেবা নিয়ে রাজপথেই জেলা ছাত্রলীগের ভূমিকা মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ফরিদপুর জেলা ছাত্রলীগের সভাপতি তামজীদুল রশিদ চৌধুরী রিয়ান আমার সংবাদকে বলেন, অসহায় মানুষের পাশে দাঁড়াতে পারলে নিজেরও খুব ভাল লাগে। লকডাউনে অনেকের ঘরে খাবার নেই। তাই ছাত্রলীগের একজন কর্মী হিসাবে তাদের পাশে দাঁড়ানো আমার কর্তব্য। শহরের গরিব মানুষ না খেয়ে থাকবে আর আমি নতুন পোশাক পরে ঈদ করবো এটা কোন মানবিকতা নয়। এজন্যই আমি সিদ্ধান্ত নিয়েছিলাম আমার ঈদের কেনাকাটার সামান্য টাকা দিয়েও যদি গরিব মানুষের মুখে খাবার তুলে দিতে পারি এটাই জীবনের বড় প্রাপ্তি। সেই চিন্তা থেকেই এই সিন্ধান্ত নেয়া। 

প্রসঙ্গত, প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণে স্থবির ধনী-গরিব সব দেশ। কঠিন এ পরিস্থিতি মোকাবেলায় সময়োপযোগী সব পদক্ষেপ গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মানুষের জীবন বাঁচানোর পাশাপাশি জীবিকা নিশ্চিত থেকে শুরু করে অর্থনীতিকে চাঙ্গা রাখতে নানা প্রণোদনাও ঘোষণা করেছেন। 

প্রধানমন্ত্রীর শেখ হাসিনার দুর্যোগের সময় সাহস আরও বেড়ে যায়। করোনাকালেও বঙ্গকন্যার বুদ্ধিমত্তার প্রখরতাও চোখে পড়েছে সবার। গণভবন থেকেই সবকিছু কঠোর মনিটরিংয়ে রেখেছেন। তাৎক্ষণিক সমস্যা চিহ্নিত করে সমাধানেরও নির্দেশ দিচ্ছেন। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ফোর্বস ম্যাগাজিনসহ আন্তর্জাতিক গণমাধ্যম এবং সংস্থা প্রধানমন্ত্রীর নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেছে।

সম্প্রতি সংসদে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার প্রশংসা করেছেন বাংলাদেশ ছাত্রলীগের। সরকার প্রধানের দিকনির্দেশনা ও পরিকল্পনার সফল বাস্তবায়নের ফলেই দেশের মানুষজনের জীবন-মরণ সমস্যা কাটিয়ে সঙ্কট উত্তরণে আশার আলো দেখা দিয়েছে।

আমারসংবাদ/এসআর/কেএস