Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

সিরাজদীখানে প্রথম চীনাবাদাম চাষ করে সফল কৃষক খোকন

আব্দুল্লাহ আল মাসুদ, সিরাজদীখান (মুন্সীগঞ্জ)

মে ১৬, ২০২১, ০৯:৩৫ এএম


সিরাজদীখানে প্রথম চীনাবাদাম চাষ করে সফল কৃষক খোকন

মুন্সীগঞ্জের সিরাজদীখানে প্রথমবার চীনাবাদাম চাষ করে সফলতা দেখিয়েছে কৃষক মনির হোসেন খোকন। তার এই সাফল্যে এলাকায় ব্যাপক সাড়া পড়েছে। প্রতিদিন ক্ষেত দেখতে আসছে এলাকার অসংখ্য উৎসুক মানুষ। 

এক নজর দেখতে আসছে কৃষকরাও। আগামীতে চিনাবাদাম চাষে এ এলাকার চাষে আগ্রহ দেখাবেন কৃষকরা। তার এ সাফল্যে কৃষি ক্ষেত্রে আমূল পরিবর্তনের ছোঁয়া বলে দেখছেন অনেক কৃষক। সে উপজেলার বয়রাগাদী ইউনিয়নের গোবরদী গ্রামের বাসিন্দা।
 
রোববার (১৬ মে) সকাল ১০ টায় সরজমিনে দেখা যায়, উপজেলার বয়রাগাদী ইউনিয়নের উত্তর গোবরদী গ্রামের মনির হোসেন খোকন তার বালু ভরাট করা ১৭ শতাংশ জমিতে এই  চীনাবাদাম চাষ করেছেন। 

আর কিছু দিনের মধ্যেই এই বাদাম গুলো উত্তোলন করবে। তিনি প্রতিদিন এই গাছগুলো পরিচর্যা করে থাকেন এবং দেখতেও গাছ গুলো খুব সুন্দর দেখা যাচ্ছে। তিনি বাম্পার ফলনের সম্ভাবনা দেখছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, কৃষি প্রণোদনা ও কৃষি পুনর্বাসন এর আওতায় ২শত জন কৃষকের মাঝে চীনাবাদামের বীজ বিতরণ করা হয়। এবারই প্রথম ৭০ হেক্টর চীনাবাদাম চাষ করা হয়। আর সে বীজ বালু ভরাট জমি ও পতিত জমির মধ্যে এই চীনাবাদাম রোপণ করা হয়। 

চীনাবাদাম চাষি মনির হোসেন খোকন বলেন, জীবনের প্রথমবার চীনাবাদাম চাষ করেছি। বাদাম চাষ আমি চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলাম। আল্লাহর কাছে শুকরিয়া জানাই আমি সুন্দর ভাবে বাদাম গাছ ফলাতে পেরেছি এবং বাম্পার ফলনের সম্ভাবনা দেখছি। 

কৃষি অফিসের পরামর্শে আমি প্রতিনিয়ত বাদাম গাছ গুলোর পরিচর্যা করেছি এবং যথাযথ সময়ে পানি দিয়েছি। সে ক্ষেত্রে আমার গাছগুলো খুব পুষ্ট হয়েছে এবং গাছগুলোর ভেতরে অনেক ফলন ও ধরেছে। আর কিছুদিন পর আমার এই বাদাম গাছ গুলো উত্তোলন করব।

বয়রাগাদী ইউপি সদস্য ও কৃষক মো. ইয়াসিন বলেন, খোকন ভাই বাদাম চাষ করে ব্যাপক সাড়া ফেলেছেন। তার বাদাম গাছ গুলো খুবই সুন্দর হয়েছে এবং তিনি এবার ভালো ফলন পাবেন। তার সফলতা দেখে আমরা মুগ্ধ। তিনি চ্যালেঞ্জ হিসাবে নিয়েছিলেন এই বাদাম চাষ। তিনি সাকসেস হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কল্যাণ কুমার সরকার বলেন,কৃষি প্রণোদনা ও কৃষি পুনর্বাসন এর আওতায় ২শত জন কৃষকের মাঝে এ চীনাবাদাম বীজ বিতরণ করা হয়েছে। এবারের অতি খরায় কয়েক জন কৃষকের কিছু জমির অংশ নষ্ট হয়েছে। 

আর উত্তর গোবরদী গ্রামের মনির হোসেন খোকন ঠিকমতন পরিচর্যার কারণে গাছ ফলাতে পেরেছেন এবং ফলন ও ভালো পাবেন। তাকে দেখে অন্যান্য কৃষকরাও উদ্বুদ্ধ হবে বলে আমি মনে করি।

আমারসংবাদ/এআই