বর-কনেকে গিফট বক্স উপহার দেওয়ায় বিয়ের ধুম 

বর-কনেকে আকর্ষণীয় উপহার দেওয়ায় বিয়ের ধুম পড়েছে ময়মনসিংহের গৌরীপুর উপজেলার প্রত্যন্ত অঞ্চলে। বিয়ের খবর শুনেই পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কর্মকর্তারা গিয়ে বিয়ে বাড়িতে হাজির হচ্ছেন। বর-কনের হাতে তুলে দিচ্ছেন অধিদপ্তরের আকর্ষণীয় উপহার। এ খবর সাংবাদিকদের নিশ্চিত করেছেন ময়মনসিংহের গৌরীপুর উপজেলায় কর্মরত পরিবার পরিকল্পনা পরিদর্শক মোঃ মুরাদুর রহমান।

অধিদপ্তরের এই পরিদর্শক বলেন, সারা দেশে অধিদপ্তর থেকে একটি পাইলট প্রকল্পের আওতায় ময়মনসিংহ জেলায় গৌরীপুরকে বেছে নেওয়া হয়েছে। এপ্রিল মা থেকে গৌরীপুর উপজেলায় এই কার্যক্রম শুরু হয়েছে। চলতি মাসের ১৮ মে পর্যন্ত শতাধিক বিয়ে সম্পন্ন হয়েছে। উপহার বক্সে একটি মূল্যবান দেয়ালঘড়ি, সম্মাননা কার্ড, মহিলা ও পুরুষের জন্য আলাদা জন্মনিয়ন্ত্রণ সামগ্রী, সুখি দাম্পত্য জীবন সম্পর্কিত মোটিভেশনাল বই রয়েছে। আগে গোপনে পরিবার পরিকল্পনা করতেন এই কর্মসূচি চালুর পর নারী-পুরুষ প্রাকাশ্যে তা গ্রহণ করছেন তিনি আরোও বলেন এই উপহার পেয়ে সবাই খুবই খুশি।

গৌরীপুর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. কামাল হোসেন জানান, ‘পরিবার পরিকল্পনা অধিদপ্তর’ এবং এনজিও 'পাথফাইন্ডার ইন্টারন্যাশনালের' কারিগরি ও আর্থিক সহায়তায় 'সুখী পরিবারের তত্ত্বাবধানে' গৌরীপুরে এই পাইলট প্রোগ্রাম বাস্তবায়ন করছে 'অধিদপ্তরের ফিল্ড সার্ভিস ডেলিভারি প্রোগ্রাম'। মূলত সীমিত সন্তান গ্রহণকেই পরিবার পরিকল্পনা বলা হলেও এই কর্মসূচিতে রয়েছে পূর্ণাঙ্গ আধুনিক সুখি জীবন-যাপন নিশ্চিত করার জন্য কারিগরি শিক্ষাদান। এই কর্মসূচি চলমান থাকবে।

আমারসংবাদ/কেএস