Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

ইউরোপে যাচ্ছে খুলনার সবজি

বিএইচ সজল, খুলনা প্রতিনিধি

মে ২২, ২০২১, ০১:১০ পিএম


ইউরোপে যাচ্ছে খুলনার সবজি

খুলনার ডুমুরিয়া উপজেলার সবজি দেশের গন্ডি পেরিয়ে এখন রপ্তানি হচ্ছে ইউরোপিয়ান দেশ সমূহে। নেদারল্যান্ডস দূতাবাসের আর্থিক সহায়তায় সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া ও সহযোগী সংস্থা উত্তরণের বাস্তবায়নে সফল প্রকল্পের মাধ্যমে কৃষকরা উৎপাদন করছে নিরাপদ সবজি। এতে দেশে বৈদেশিক মুদ্রা আয়ের পাশাপাশি লাভবান হচ্ছে কৃষক। 

গত ২১ মে খুলনার ডুমুরিয়া উপজেলার ভিলেজ সুপার মার্কেট থেকে ইতালি ও ইংল্যান্ডে সবজি রপ্তানির কার্যক্রম শুরু হয়েছে। এদিন প্রথম চালানে এক মেট্রিক টন সবজি রপ্তানি করা হচ্ছে। এনএইচবি করপোরেশন ও আরআর এন্টারপ্রাইজ নামের দুটি রপ্তানিকারক প্রতিষ্ঠান এসব সবজি রপ্তানি করছে। 

এনআইচবি করপোরেশন ইতালি এবং আরআর এন্টারপ্রাইজ ইংল্যান্ডে সবজি রপ্তানি করবে। সবজি রপ্তানিতে সার্বিক সহযোগিতা করছে ডুমুরিয়া উপজেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তর। এসব সবজির মধ্যে আছে পেঁপে, পটোল, কচুর লতি ও কাঁচকলা। 

সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার খুলনার ফ্রুটস্ এন্ড ভেজিটেবল বিভাগের কমোডিটি ম্যানেজার ড . নাজমুন নাহার বলেন, ‘সফল’ প্রকল্পের আওতায় খুলনা ও যশোরে প্রায় দেড় লাখ কৃষক নিরাপদ সবজি উৎপাদন করছেন। চলতি বছর ১২০ মেট্রিক টন সবজি রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তার অংশ হিসেবে এই চালানে ইতালি ও লন্ডনে এক টন সবজি পাঠানো হচ্ছে।

সূত্র জানায়, ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ থেকে ১৬ কোটি ৪০ লাখ ডলারের সবজি রপ্তানি হয়। তবে চলতি অর্থবছরের জুলাই-এপ্রিল সময়ে সবজি রপ্তানি গত বছরের একই সময়ের তুলনায় ৪৪ দশমিক ৩৭ শতাংশ হ্রাস পেয়েছে। মূলত কোভিড পরিস্থিতির কারণেই রপ্তানি কমেছে বলে বিশ্লেষকেরা মনে করেন। তবে শুধু সবজিই নয়, কোভিডের কারণে গত বছর সামগ্রিকভাবেই রপ্তানি কমে যায়।

সাসটেইনেবল এগ্রিকালচার ফুড সিকিউরিটি এ্যান্ড লিংকেজেস (সফল-২) নিরাপদ ও বালাই মুক্ত সবজি রপ্তানি কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুল ওয়াদুদ। প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদেশে সবজি রপ্তানি কার্যক্রমের উদ্বোধন করেন খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

আরও উপস্থিত ছিলেন, খুলনা কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ হাফিজুর রহমান, উপজেলা কৃষি অফিসার মোঃ মোসাদ্দেক হোসেন, খুলনার কৃষি বিপণন অধিদপ্তরের সহকারী পরিচালক এস এম মাহাবুব আলম ও সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার খুলনার প্রোগ্রাম ম্যানেজার মোছাঃ সুরাইয়া খাতুন। 

জেলা প্রশাসক বলেন সবজির ভরা মৌসুমে সঠিক ভাবে সংরক্ষণ ও বাজারজাত করণের অভাবে কৃষকের কষ্টার্জিত ফসল ক্ষেতেই নষ্ট হয়। এসব দিক বিবেচনা করে কৃষককে সবজি চাষে লাভজনক করে তুলতে কৃষি বিভাগের সহযোগীতায় সলিডারিডাড নেটওয়ার্ক ও সফল প্রকল্পের মাধ্যমে বিদেশে সবজি রপ্তানির উদ্যোগ নেয়া হয়েছে। 

বেসরকারি সংস্থা বিএফভিএপিইএ, উত্তরণ ও সলিডারিডাড এর মাধ্যমে এলাকার ১১হাজার ৩শ ৩৮জন কৃষকদের জমিতে ফ্রেমন ট্রাপ, হলুদ ফাঁদ সহ বালাই নাশক পদ্ধতি ব্যবহার করে বিষমুক্ত সবজি উৎপাদন করা হয়েছে।

বিষমুক্ত এসব সবজি পাঠানো হচ্ছে বিদেশে। নিজেদের কষ্টার্জিত সবজি বিদেশে রপ্তানি হওয়ায় খুশি এ অঞ্চলের কৃষকরা। কৃষকরা বলছেন, এভাবে বিদেশে সবজি রপ্তানি করা গেলে আর্থিকভাবে সাবলম্বী হবেন তারা। সবজি বিদেশে রপ্তানিকে ইতিবাচক হিসেবে দেখছেন কৃষি বিভাগ।

[media type="image" fid="124896" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ হাফিজুর রহমান বলেন, সবজি রপ্তানি করলে একদিকে যেমন সরকারের আয় বাড়বে অন্যদিকে কৃষি হবে সমৃদ্ধ। দেশের মোট চাহিদার ৬৫ভাগ সবজির যোগান দেয় ডুমুরিয়া উপজেলা। 

একারণে দেশের সীমানা পেরিয়ে এই প্রথম উৎপাদিত সবজি রপ্তানি করা হচ্ছে সিঙ্গাপুর ও মালয়েশিয়ায়। কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের আয়োজনে কৃষি বিপণন অধিদপ্তর, বিএফভি এপিইএ, উত্তরণ ও সলিডারিডাড এর সহযোগীতায় অনুষ্ঠান সার্বিক সঞ্চালনা করেন মিতা রহমান ও তৈয়েবুর রহমান।

আমারসংবাদ/এআই