Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

‘হতাশা’য় হতাশ উপকূলবাসী!

বিএইচ সজল, খুলনা

মে ২২, ২০২১, ০১:৫৫ পিএম


‘হতাশা’য় হতাশ উপকূলবাসী!

উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে। সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে উত্তর-পশ্চিম দিক দিয়ে আগামী ২৬ মে নাগাদ উড়িষ্যা-পশ্চিমবঙ্গ-বাংলাদেশের খুলনা উপকূলে পৌঁছাতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

ঘূর্ণিঝড়ে রূপ নিলে এটির নাম হবে যশ, যার অর্থ হতাশা। আর এই হতাশায় হতাশ উপকূলবাসী। খুলনা জেলার নয়টি উপজেলার মধ্যে চারটি উপকূলীয় উপজেলা দাকোপ, কয়রা, পাইকগাছা ও বটিয়াঘাটায় রয়েছে ঝুঁকিপূর্ণ বেড়িবাধ। আম্ফান, বুলবুল, ফণীর তান্ডবের ক্ষত এখনও শুকায়নি।

গত ২১ মে খুলনার সার্কিট হাউসের সম্মেলন কক্ষে জেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোঃ ইকবাল হোসেনের সভাপতিত্বে ও জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আজিজুল হক জোয়ারদার এর সঞ্চালনায় দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়।

[media type="image" fid="124902" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

এসময় উপকূলীয় অঞ্চলের ঝুঁকিপূর্ণ বেড়িবাধগুলো দ্রুত মেরামত ও স্থায়ী-অস্থায়ী আশ্রয়কেন্দ্র প্রস্তুতসহ বিভিন্ন উদ্যোগ নেয়া হয়। জেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোঃ ইকবাল হোসেন আসন্ন দূর্যোগ মোকাবেলায় সকলের সহযোগিতা কামনা ও জেলা দূর্যোগ প্রস্তুতি কর্মপরিকল্পনা সভায় উপস্থাপন করেন। 

সভায় দূর্যোগ মোকাবেলার জন্য এসওডি এর নির্দেশনা অনুসারে উপজেলা ও ইউনিয়ন দূর্যোগ ব্যবস্থাপনা কমিটিকে সক্রিয়করণ, উপজেলা সদরের নিয়ন্ত্রণ কক্ষ খুলে পরিস্থিতির উপর সজাগ দৃষ্টি রাখা, প্রয়োজনে আশ্রয়কেন্দ্রে আশ্রয় গ্রহণের নিমিত্তে আশ্রয় কেন্দ্র গুলো প্রস্তুত রাখা সহ সকল প্রকার পদক্ষেপ গ্রহণ করার জন্য সকল উপজেলা প্রশাসনকে নির্দেশনা প্রদান করা হয়েছে। 

দূর্যোগকালে আশ্রয় গ্রহণের জন্য আশ্রয়কেন্দ্রগুলো উপযোগী করে খোলা রাখা প্রয়োজন এছাড়া আশ্রয় গ্রহণের পরিবেশ সৃষ্টি, আশ্রয় কেন্দ্রে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ নিশ্চিত করা প্রয়োজন।আশ্রয় কেন্দ্রে যথাসময়ে জনগণের আশ্রয় গ্রহণের বিষয়ে সম্যক ধারণা দেওয়া প্রয়োজন। 

এছাড়া দুর্যোগ কবলিত এলাকা হতে জনগণকে উদ্ধার করার কাজে স্থানীয় দেশি নৌযানগুলোকে প্রস্তুত রাখার ক্ষেত্রে একটি তালিকা প্রস্তুত রাখা প্রয়োজন। এ সকল কার্যক্রম গ্রহণের জন্য সংশ্লিষ্টদের তিনি অনুরোধ জানান।

সভায় উপস্থিত সরকারি ও বেসরকারি বিভিন্ন দপ্তরের প্রতিনিধিরা সম্ভাব্য দুর্যোগ মোকাবেলায় পূর্ব প্রস্তুতি গ্রহণ সম্পর্কে বক্তব্য রাখেন। তারা জানান তাদের সেচ্ছা সেবক দলকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত রাখা হয়েছে। 

[media type="image" fid="124903" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

আশ্রয় কেন্দ্রে আশ্রয় গ্রহণের সহায়তা প্রদান, চিকিৎসা, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা কাজে প্রয়োজনীয় ঔষধ পত্রসহ ও লজিস্টিক সাপোর্ট নিয়ে প্রস্তুত রাখা হয়েছে। এক্ষেত্রে আশ্রয় কেন্দ্র গুলো ব্যবহার উপযোগী করে কেন্দ্রের তালিকা, অবস্থান, যাদের কাছে চাবি রক্ষিত তাদের নামের তালিকা ও মোবাইল নম্বর প্রস্তুত করে রাখা হয়েছে।

আমারসংবাদ/এআই