Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় মুক্তাগাছায় আঞ্চলিক সড়কে জলাবদ্ধতা

মুক্তাগাছা (ময়মনসিংহ) প্রতিনিধি

মে ২৩, ২০২১, ১২:২৫ পিএম


পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় মুক্তাগাছায় আঞ্চলিক সড়কে জলাবদ্ধতা

পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় সড়কের বারটা বেজেছে। কয়েকদিন আগের সংষ্কার করা সড়ক সামান্য বৃষ্টিতেই শেষ হয়ে যাচ্ছে। পানি জমে সড়কে সৃষ্টি হয়েছে খানা খন্দকের। বৃষ্টি হলেই সড়কের একটি অংশে জলবদ্ধতার সৃষ্টি হচ্ছে। জলবাদ্ধতায় যান চলাচলে বিগ্ন ঘটছে প্রতিনিয়ত। 

এভাবেই একটি সড়ক নষ্ট হলেও সংশ্লিষ্ট বিভাগ কোনো নজর দেয়নি পানি নিষ্কাশনের। এ রকম একটি চিত্র মুক্তাগাছা-পিয়ারপুর সড়কের। অথচ এ সড়কটি গুরুত্বপূর্ন একটি আঞ্চলিক সড়ক। কোটি টাকা ব্যায়ে সংস্কার করা সড়কটি এভাবেই নষ্ট হচ্ছে। 

মুক্তাগাছা শহরের চৌরঙ্গি মোড় থেকে বের হয়ে গেছে মুক্তাগাছা-পিয়ারপুর সড়ক নামে একটি গুরুত্বপূর্ণ আঞ্চলিক সড়ক।  প্রতিদিনি অসংখ্য যান চলাচল করে এ সড়কে। সড়কের পাশে অর্ধশত গ্রামবাসী এ সড়ক দিয়েই  চলাচল করে থাকেন। মুক্তাগাছা থেকে পিয়ারপুরের দূরত্ব ১৫ কিলোমিটারের পথ। 

এ সড়কে মাল বোঝাই ট্রাকসহ প্রতিদিন শত শত যান চলাচল করে থাকে। এ ধরণের গুরুত্বপূর্ণ সড়কটির দুই বছর আগে প্রায় কোটি টাকা ব্যায়ে সংস্কারের কাজ করা হয়। এ সড়কের একটি এলাকার নাম শ্রীপুর বাজার। 

এ বাজারের মাঝখান দিয়ে বয়ে গেছে সড়কটি। সড়কের এক পাশে সরকারি প্রাথমিক বিদ্যালয় আর আরেক পাশে বাজারের দোকানপাঠ। বিদ্যালয়ের সীমানা প্রাচীর নির্মাণ করা হয়েছে সড়ক ঘেঁষে। পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা রাখা হয়নি সড়কের। 

আর অন্য দিকে ব্যবসায়ীরা মাটি ভরাট করে তাদের অংশে উঁচু করে রাখা হয়েেেছ। যে কারণে সামান্য বৃষ্টি হলেই সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। জলাবদ্ধতায় সড়কে সৃষ্টি হয়েছে খানা খন্দকের। এতে যান চলাচলে মারাত্বক বিগ্ন ঘটছে। 

প্রায়ই এ খন্দকে আটকে পড়ছে যানবাহন। দীর্ঘদিন ধরে এ অবস্থার সৃষ্টি হলেও সংশ্লিষ্ট বিভাগ পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা রাখেনি। এতে কোটি টাকা ব্যায়ে সংস্কার করা সড়কটি এভাবেই নষ্ট হচ্ছে।  

শ্রীপুর এলাকার বাসিন্দা মোখলেছুর রহমান বলেন , স্কুলের দেয়াল নির্মাণ করায় পানি নিষ্কাশনের পথ বন্ধ হয়ে গেছে। এছাড়া বাজারের দোকানদাররা তাদের দোকানের সামনে মাটি উঁচু করে রেখেছে। এ কারনেই সামান্য বৃষ্টি হলেই সড়কে পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। পানি জমে বড় বড় খানা খন্দকের সৃষ্টি হয়েছে। এতে যান চলাচলে মারাত্বক বিগ্ন ঘটলেও স্থানীয় জনপ্রতিনিধি কিংবা সংশ্লিষ্ট বিভাগ কোনো ব্যবস্থা নেয়নি দীর্ঘদিনেও।

রঘুনাথপুর গ্রামের বাসিন্দা অটোরিকশা চালক মোতালেব হোসেন বলেন, পানি জমে খানা খন্দক সৃষ্টি হওয়ায় তাদের যানবাহন চালাতে সমস্যা হচ্ছে। অনেক সময় খন্দকে আটকে পড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে। এছাড়া পথচারীদেরও চলাচলে বিগ্ন ঘটছে। এ জন্য তাদের দাবি দ্রুত সড়কটি সংস্কারের। 

জলাবদ্ধাতার কথা স্বীকার করে মুক্তাগাছা উপজেলা প্রকৌশলী অসীত বরণ আমার সংবাদকে বলেন, পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে, এটা ঠিক। তবে সংস্কারের জন্য একটি প্রকল্প নেওয়া হয়েছে। অচিরেই কাজ শুরু করা হবে। এছাড়া অন্যান্য স্থানেও সংষ্কার করা হবে। 

আমারসংবাদ/এআই