Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

দেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয় হচ্ছে রংপুরে  

রংপুর প্রতিনিধি 

মে ৩১, ২০২১, ১২:৫৫ পিএম


দেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয় হচ্ছে রংপুরে  

দক্ষ ও মেধাবী আইনজীবী গড়ার প্রত্যয়ে রংপুরের পীরগাছা উপজেলায় প্রস্তাবিত দেবী চৌধুরানী আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রক্রিয়া শুরু হয়েছে। এটি হবে দেশের প্রথম বিশেষায়িত আধুনিকমানের আইন বিশ্ববিদ্যালয়। দেবী চৌধুরাণী বিশ্ববিদ্যালয় ট্রাষ্টি বোর্ডের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলমগীর হোসেন বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করার বষটি নিশ্চিত করেছেন। 

রোববার (৩০ মে) বিকালে রংপুর প্রেসক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এ আশ্বাস দেন। 

লিখিত বক্তব্যে তিনি বলেন, রংপুরে আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার লক্ষ্যে ইতোমধ্যে দেবী চৌধুরানী আইন বিশ্ববিদ্যালয় ট্রাষ্টি বোর্ড গঠন করা হয়েছে। জেলার পীরগাছায় মহিয়সী নারী দেবী চৌধুরানীর স্মৃতি বিজড়িত স্থানে দেবী চৌধুরানী আইন বিশ্ববিদ্যালয় নামে একটি বিশেষায়িত আইন বিশ্ববিদ্যালয় নির্মাণ করা হবে।

তিনি বলেন, বাংলাদেশ এখন পর্যন্ত আইন বিষয়ে বিশেষায়িত কোন একক বিশ্ববিদ্যালয় নেই। যদি দেবী চৌধুরানী আইন বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা সম্ভব হয়, এটি হবে দেশের ইতিহাসে প্রথম আইন বিশ্ববিদ্যালয়।    

দুই একর জমিতে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার পরিকল্পনা রয়েছে। ইতোমধ্যে দেশের অভিজ্ঞ  আইনজীবীদের নিয়ে নয় সদস্যের ট্রাষ্টি বোর্ড গঠন ও দলিল নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। এই বিশ্ববিদ্যালয়ের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে সহযোগিতা করবে আফ্রিকা-এশিয়া মেডিয়েশন এসোসিয়েশন, বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি (বিমস)। 

সংবাদ সম্মেলনে দেবী চৌধুরানী আইন বিশ্ববিদ্যালয় ট্রাষ্টি বোর্ড এর চেয়ারম্যান অ্যাডভোকেট সমরেন্দ্র নাথ গোস্বামী, ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মোঃ রফিক হাসনাইন, সদস্য অ্যাডভোকেট আফরোজা শারমিন কনা ও পংকজ কুমার কুন্ডসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

আমারসংবাদ/কেএস