Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

একনেকে লক্ষ্মীপুরের মেঘনা নদীর তীররক্ষা বাঁধ নির্মাণ প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিনিধি

জুন ১, ২০২১, ০১:১৫ পিএম


একনেকে লক্ষ্মীপুরের মেঘনা নদীর তীররক্ষা বাঁধ নির্মাণ প্রকল্প অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় লক্ষ্মীপুরের কমলনগর ও রামগতি উপজেলার ভাঙ্গন কবলিত এলাকায় নদী বাঁধ নির্মাণ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। 

মঙ্গলবার (১ জুন) প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল সভায় এ প্রকল্প অনুমোদন দেয়া হয়।

পানি সম্পদ মন্ত্রণালয়ের ‘লক্ষ্মীপুর জেলার রামগতি ও কমলনগর উপজেলাধীন বড়খেরী ও লুধুয়াবাজার এবং কাদের পন্ডিতেরহাট এলাকা ভাঙ্গন হতে রক্ষাকল্পে মেঘনা নদীর তীর সংরক্ষণ’ নামের প্রকল্পটির দৈর্ঘ্য হবে ৩১ কিলোমিটার। যা শেষ করতে প্রয়োজন হবে ৩ হাজার ৮৯ কোটি ৯৬ লাখ ৯৯ হাজার টাকা।

এসময় সভায় উপস্থিত ছিলেন- পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, তথ্য ও সমপ্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিবগণ।

অন্যদিকে স্থানীয়ভাবে জানা যায়, ২০১৪ সালের ৫ আগষ্ট জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় মেঘনার ভাঙন রক্ষাকল্পে রামগতি ও কমলনগরের জন্য ১৩’শ কোটি টাকার বাঁধ নির্মাণ প্রকল্প অনুমোদন করেছিল একনেক। 

কিন্তু পরে ওই প্রকল্পের অধীন নদী তীর সংরক্ষণ (প্রথম পর্যায়)’ শীর্ষক ১শ’ ৯৮ কোটি ২ লক্ষ টাকার একটি প্রকল্প সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের তত্ত্বাবধানে বাস্তবায়নের পর সে প্রকল্পটি শেষ করা হয়।

ওই প্রকল্পের অধীন রামগতির লঞ্চঘাটে ১ কিলোমিটার, আলেকজান্ডার আসলপাড়া লঞ্চঘাট থেকে হাসপাতাল হয়ে পূর্ব আলেকজান্ডার মন্তাজ পাটোয়ারী বাড়ির সামনে ভেঙে যাওয়া স্কুল পর্যন্ত সাড়ে ৩ কিলোমিটার এবং কমলনগরের মাতব্বরনগর এলাকায় ১ কিমি বেঁড়িবাঁধ নির্মাণ হয়।

আমারসংবাদ/এআই