Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

পানিবন্দি ৫ হাজার গার্মেন্টস শ্রমিক পরিবার

সাভার প্রতিনিধি  

জুন ২, ২০২১, ০২:১০ পিএম


 পানিবন্দি ৫ হাজার গার্মেন্টস শ্রমিক পরিবার

বৃষ্টির পানিতে সাভার ও আশুলিয়ার বিভিন্ন বাড়ি ঘর পানিতে তলিয়ে গেছে। এতে বিভিন্ন এলাকায় দেখা দিয়েছে ব্যাপক জলাবন্ধতা। যার ফলে পানিবন্দি হয়ে পড়েছে প্রায় পাঁচ হাজার পোশাক শ্রমিক পরিবার। পরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা না থাকা ও সরকারি খাল দখল করে ভবন নির্মাণ করায় পানি নামার কোন ব্যবস্থা নেই। যার ফলে পানি জমে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে সাধারণ মানুষকে। অনেকে আবার বাধ্য হয়ে আশ্রয় নিয়েছে বাড়ির ছাদে। কেউ কেউ আবার ভাড়াটিয়া বাড়ি ছেড়ে অন্য জায়গায় চলে যাচ্ছে। এদের মধ্যে সবচেয়ে বেশী দুর্ভোগে পড়েছে শ্রমজীবি মানুষেরা।

এলাকাবাসী বলছে, আশুলিয়ার জিরাবো, পুকুরপাড় ও জামগড়াসহ বিভিন্ন এলাকায় দুই দিনের বৃষ্টিতে বিভিন্ন বাড়ি ঘর পানিতে তলিয়ে গেছে। পানি যাওয়ার কোন ড্রেন বা পানি পয়নিস্কাশনের ব্যবস্থা না থাকায় পানি জমে রয়েছে ঘরে। জমানো পানির সাথে বিভিন্ন পোশাক কারখানার ময়লা পানি জমানোও আতঙ্কা দেখা দিয়েছে স্থানীয়দের মাঝে। দূর্গন্ধ নিরুপায় হয়ে পানির মধ্যেই রাত কাটাচ্ছেন মানুষরা। 

এলাকাবাসীর আরও অভিযোগ, বিভিন্ন এলাকার সরকারি খালগুলো প্রভাবশালীরা দখল করে নেওয়ায় পানি না যাওয়ার কারণে এই জলাবন্ধতা দেখা দিয়েছে।

পোশাক শ্রমিক ফাতেমা বেগম দুই বাচ্চার জননী। পোশাক কারখানায় কাজ করার কারণে বাচ্চাদের বাসায় রেখেই যেতে হয় কর্মস্থলে। কিন্তু বৃষ্টির পানি ঘরের ঘাট ছু্ইঁছুই হওয়ায় তিন বছরের শিশু কন্যাকে রেখে কাজে যেতে পারছেন না দুইদিন যাবত।

শুধু ফাতেমা একাই নয়, জামগড়া এলাকার ইসমাইল মিয়ার ও তার স্ত্রী দুজনেই কাজ করেন গার্মেন্টসে। তাদের রয়েছে ৫বছরের একটি ছেলে। ঘরে ও পাহিরে পানি থাকায় সন্তানের সুরক্ষার কথা চিন্তা করে ইসমাইল মিয়া কর্মস্থালে গেলেও তার স্ত্রী যেতে পারছেন না।

অচিরেই সরকারি খাল দখল মুক্ত করার কার্যক্রম হাতে নেওয়া হবে বলে আশ্বাস দিলেন, আশুলিয়া সার্কেল সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট শেখ জাহিদ হাসান প্রিন্স। 

আমারসংবাদ/কেএস