Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বরিশালে ৩ লক্ষাধিক শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল

বরিশাল প্রতিনিধি

জুন ৩, ২০২১, ০১:৩৫ পিএম


 বরিশালে ৩ লক্ষাধিক শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল

আগামী ৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত বরিশাল সদরসহ জেলার ১০ উপজেলার ৩ লাখ ৬ হাজার ৪শ ৩৬ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে। 

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বাস্তবায়নের লক্ষে বৃহস্পতিবার (৩ জুন) বিকেল ৩টায় জেলা সিভিল সার্জন কার্যালয়ের হলরুমে অনুষ্ঠিত গণমাধ্যমকর্মীদের এক ওরিয়েন্টেশন কর্মশালায় এ তথ্য জানান জেলা সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন। 

কর্মশালায় স্থানীয় সাংবাদিক ছাড়াও ডেপুটি সিভিল সার্জন ডা. মাহমুদ হোসেন, জেলা সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইব্রাহীম খলিল ও সৈয়দ জলিলসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 

ওই কর্মশালায় সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন সাংবাদিকদের জানিয়েছেন, আগামী ৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত বরিশাল সদরসহ জেলার ১০ উপজেলার ৮৫টি ইউনিয়নের ২শ ৫৫টি ওয়ার্ডে ২ হাজার ৪০টি অস্থায়ী এবং প্রতিটি উপজেলায় একটি অতিরিক্ত টিকাদান কেন্দ্রসহ মোট ২ হাজার ৫০টি টিকাদান কেন্দ্র করা হয়েছে। টিকাদান কার্যক্রম বাস্তবায়নে কাজ করবেন মোট ৪ হাজার ১শ জন স্বেচ্ছাসেবক। 

তিনি আরও জানান, ওই একই সময়ের মধ্যে ১২ থেকে ৫৯ মাস বয়সের ২ লাখ ৭৩ হাজার ৬শ ৩৬ জন শিশুকে ২ লাখ ওট ক্ষমতা সম্পন্ন ১টি করে ভিটামিন ‘এ’ ক্যাসুল এবং ৬ থেকে ১১ মাস বয়সের ৩২ হাজার ৮শ জন শিশুকে ১ লাখ ওট ক্ষমতাসম্পন্ন একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কর্মসূচি গ্রহণ করা হয়েছে। 

সিভিল সার্জন আরও জানান, জেলার নদী প্রধান মেহেন্দিগঞ্জ, হিজলা ও মুলাদী উপজেলার ২১টি ইউনিয়নের বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্যকর্মীরা শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে। সরকারের এই কর্মসূচি বাস্তবায়নে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানসহ সকল মানুষকে অবহিত করতে মাইকিং করা হচ্ছে বলেও জানান এই স্বাস্থ্য কর্মকর্তা।

আমারসংবাদ/কেএস