Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

রাউজানে ২০ জুন ঘর পাচ্ছে ৪৮৮টি গৃহহীন পরিবার

লোকমান আনছারী, রাউজান

জুন ১২, ২০২১, ১২:১৫ পিএম


রাউজানে ২০ জুন ঘর পাচ্ছে ৪৮৮টি গৃহহীন পরিবার

মুজিব বর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে আবাসন সুবিধার আওতায় আনার জন্য সরকারের কর্মসূচির অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার আগামী ২০ জুন ভূমিহীন ও গৃহহীন পরিবার গুলোর মধ্যে রাউজানে ৪৮৮টি গৃহহীন পরিবার পাচ্ছে নতুন ঘর।

প্রধানমন্ত্রীর কার্যলয়ের তদারকীতে রাউজানের সাংসদ এ বি এম ফজলে করিম চৌধুরীর দিক নির্দেশনায় রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগ, উপজেলা সহকারী কমিশনার ভুমি অতিশ দর্শী চাকমা ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার নিয়াজ মোরশেদের সার্বিক তত্ববধানে প্রথম ধাপে ২৪০ টি সেমি পাকা ঘর নির্মাণ কাজ শেষ হয়। দ্বিতীয় ধাপে আরো ২৪৮ টি গৃহ নির্মাণ কাজ চলছে। 

রাউজান হলদিয়া ইউনিয়নের এয়াসিন নগর, ডাবুয়া ইউনিয়নের আরব নগর, রাউজান পৌরসভার পশ্চিম রাউজান,পূর্ব রাউজান, ৭নং রাউজান ইউনিয়নের পুর্ব রাউজান, কদলপুর ইউনিয়নের শমসের পাড়া, জয়নগর বড়ুয়া পাড়া, পাহাড়তলী ইউনিয়নের উনসত্তর পাড়া এলাকায় সরকারী খাসঁ জমিতে ভূমিহীন পরিবাদের পুনর্বাসন করার জন্য টিনের চালা দিয়ে সেমি পাকা ঘর নির্মাণ করছে রাউজান উপজেলা প্রশাসন। 

যেসব এলাকায় সরকারী খাস জমিতে গৃহনির্মাণ করা হচ্ছে ঐসব এলাকায় ভূমিহীন পরিবারের যাতায়াতের সুযোগ থাকে সড়ক এর পাশে নির্মান করা হচ্ছে গৃহ। ভূমিহীন পরিবারের জন্য নির্মান কার গৃহের মধ্যে বসবাসকারী দশটি পরিবারের জন্য বাসানো হয়েছে গভীর নলকুপ। ভুমিহীন পরিবারের জন্য নির্মান করা গৃহে বিদ্যুৎ লাইনের সংযোগ দেওয়ার জন্য নির্মান করা হয়েছে বিদ্যুৎ লাইন। 

প্রথম ধাপ ও দ্বিতীয় ধাপে নির্মান করা ৪শত ৮৮ টি গৃহ আগামী ২০ জুন ভিডি ও কনফারেন্সের মাধ্যমে মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন বলে জানান রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগ।

রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগ বলেন, ৪৮৮টি ঘর নির্মাণ করা ছাড়া ও রাউজানে আরো ৬০০ ভূমিহীন পরিবারকে পুনর্বাসনের জন্য গৃহ নির্মাণ করার জন্য জমির স্থান নির্ধারণ করার কাজ চলছে। 

ভূমিহীন পরিবারের জন্য নির্মাণ করা গৃহ উদ্বোধনের পূর্বে যেসব ভূমিহীন পরিবারকে নতুন ঘরে পুনর্বাসন করা হবে তাদের নামে জমির কবুলিয়ত রেজিস্টার করার কাজ চলছে দ্রুত গতিতে। 

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে গত ২৩ জানুয়ারি প্রকল্পের প্রথম ধাপে গৃহহীন ও ভূমিহীন পরিবারগুলোর কাছে ৬৯ হাজার ৯০৪টি বাড়ি হস্তান্তর করেছেন।

আমারসংবাদ/এআই